Home / খেলার খবর / ‘এখন সাহস বেড়ে গেছে, মনে হচ্ছে পাকিস্তান কী এমন দল!’

‘এখন সাহস বেড়ে গেছে, মনে হচ্ছে পাকিস্তান কী এমন দল!’

সময়ে কত কিছুই না বদলায়! টি-টোয়েন্টি বিশ্বকাপে যে দুই জনের ব্যর্থতা চোখে পড়েছে বেশি, যাদের নিয়ে সমালোচনা হয়েছে বিস্তর, সেই লিটন দাস আর মুশফিকুর রহিমই পাকিস্তানের সঙ্গে প্রথম টেস্টের প্রথম দিনের নায়ক। সমালোচকরাও মানছেন, তাদের দৃঢ়তায় চট্টগ্রাম টেস্টের প্রথম দিন শেষে স্বস্তির জায়গা পেয়েছে বাংলাদেশ।

মাঝে খুব অল্প সময়ের বিরতি। লিটন দাস তবু জাতীয় লিগের একটি ম্যাচ খেলেছেন। মুশফিক তাও না। তাহলে এই কয়েকদিনে এমন কী হলো যে শটস খেলা ও রান করতে ভুলে যাওয়া লিটন ধ্বংসস্তুপের মাঝে দাড়িয়েও শক্ত হাতে হাল ধরলেন, শতক উপহার দিলেন? অন্যদিকে হিমালয়ের বিশালতায় একদিক আগলে মুশফিকও অপরাজিত থাকলেন ৮২ রানে।

তাদের নিজেদের ফিরে পাওয়া ও রান করায় কত কিছুই না বদলে গেছে। টি-টোয়েন্টি সিরিজে চরম নাকাল হওয়ার পর যে পাকিস্তানকে টেস্টেও ভয়ঙ্কর ও দুর্দমনীয় মনে হচ্ছিল, সেই বাবর আজমের দলকেই শুক্রবার অন্যরকম মনে হলো।

জাতীয় কোচ নাজমুল আবেদিন ফাহিমের ভাষায়, ‘এখন তো আমাদের সাহস বেড়ে গেছে। বিশ্বাস করুন, খেলা শুরুর আগে বুক কাঁপছিল। মনে হচ্ছিল পাকিস্তানের উড়তে থাকা দলের সঙ্গে আমাদের নিজেদের হারিয়ে ফেলা ছেলেরা খেলবে কী করে?

শুরুর পর চটজলদি ৪ উইকেট পড়ায় আরও ঘাবড়ে গিয়েছিলাম। কিন্তু প্রথম দিন শেষে বদলে গেছে সব। এখন তো মনে হচ্ছে পাকিস্তান কি এমন টিম? আমরা তো অনেক দূর যেতে পারি এ ম্যাচে।’

অভাবনীয় কিছুরই ইঙ্গিত ফাহিমের কণ্ঠে। সত্যিই তাই। শুক্রবার যেখানে শেষ করেছে টাইগাররা, সেখান থেকে আরও অনেক না হলেও বেশ এগিয়ে যাওয়ার সুযোগ ও সম্ভাবনা আছে।

লিটন ও মুশফিকের একজন যদি দ্বিতীয় দিনের প্রথম সেশন পার করে দিতে পারেন, তাহলে অভিষেক হওয়া ইয়াসির আলী রাব্বি এবং মেহেদি হাসান মিরাজরা সহায়ক ভূমিকা নিতে পারলেই বাকি থাকা ৬ উইকেটে আরও দেড়শ রান যোগ করা সম্ভব। তা হলে স্কোর ৪০০ পেরিয়ে যাবে।

উইকেট যদিও ব্যাটিং সহায়ক, তারপরও ৪০০+ স্কোর হলে পাকিস্তানকে একটা কঠিন চ্যালেঞ্জের মুখে ঠেলে দেয়া সম্ভব। শেষ পর্যন্ত ৩ উইকেটে হারলেও ইতিহাস জানাচ্ছে নয় মাস আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এই জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম ইনিংসে ৪৩০ রান করে জয়ের সম্ভাবনা জাগিয়েছিল মুমিনুলের দল। কে জানে এ ম্যাচেও তেমন সম্ভাবনার সূর্য হয়তো উঠতেও পারে।

Check Also

দ্বিতীয় ইনিংসের শুরুটাও তেমন ভালো হয়নি বাংলাদেশ দলের

অ্যান্টিগা টেস্টে প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসের শুরুটাও তেমন ভালো হয়নি বাংলাদেশ দলের। তবে প্রথম …

Leave a Reply

Your email address will not be published.