Home / বাংলা হেল্‌থ / যুদ্ধের প্রথম দিনে হতাহতের সংখ্যা মিডিয়ার সামনে প্রকাশ করে দিল ইউক্রেন

যুদ্ধের প্রথম দিনে হতাহতের সংখ্যা মিডিয়ার সামনে প্রকাশ করে দিল ইউক্রেন

ইউক্রেনে স্থল, আকাশ এবং সমুদ্রপথে হা মলা শুরু করেছে রাশিয়ার সামরিক বাহিনী। গতকাল বৃহস্পতিবার শুরু হওয়া এই হা মলা শুরু হয়।রাশিয়ার এই হা মলার পর মস্কোর ওপর নজিরবিহীন নি ষেধাজ্ঞা দেওয়া হবে বলে জানিয়েছে পশ্চিমা বিশ্ব।

এদিকে ন্যাটো, ইইউ এবং জি৭ নেতারাও এই আ ক্রমণের নিন্দা করেছেন। আ ক্রমণের প্রথম দিনে ইউক্রেনে নি হত হয়েছেন ১৩৭ জন। নিহতদের মধ্যে সামরিক ও বেসামরিক মানুষও রয়েছেন।

আহত হয়েছেন আরও ৩১৬ জন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির বরাত দিয়ে আজ শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

তার দাবি, বিভিন্ন স্থানে রুশ বাহিনীর সাথে তুমুল লড়াই চলছে। আহত হয়েছেন তিন শতাধিক সেনাসদস্য। তাছাড়া, পুরো ইউক্রেনেই বিভিন্ন লক্ষ্যবস্তুতে হা মলা চালাচ্ছে রুশ বাহিনী- এমন অ ভিযোগ জেলেনস্কির।

তিনি বলেন, রাশিয়া স্থল-নৌ-আকাশ এই তিন পথেই অভিযান চালাচ্ছে। পাল্টা অভিযানে রাশিয়ার ৩০টি ট্যাংক এবং পাঁচটি যু দ্ধবিমান ধ্বংস করা হয়েছে।

আর প্রতিরোধ লড়াইয়ে যোগ দিতে ইউক্রেনের সব বাসিন্দাকে আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট। এদিকে, প্রথমদিনই ইউক্রেনের ৮৩টি সামরিক স্থাপনা ধ্বংস করা হয়েছে বলে দাবি করেছে ক্রেমলিন।

এমনকি, চেরনোবিল পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের দখলও নিয়েছে রুশ বাহিনী। জাতিসংঘ বলছে, জীবন বাঁচাতে কমপক্ষে এক লাখ মানুষ ছেড়েছে নিজ ঘরবাড়ি।

Check Also

৬১২ রানের ম্যাচে পাকিস্তানকে নাকানি চুবানি খাওয়ালো নেদারল্যান্ডস

স্বাগতিক নেদারল্যান্ডসের বিপক্ষে প্রথমে ব্যাট করে ফখর জামানের সেঞ্চুরি আর বাবর আজম ও শাদাবের ব্যাটে …

Leave a Reply

Your email address will not be published.