Home / বাংলা হেল্‌থ / কয়েক মিনিটের মধ্যেই চেরনোবিল পরমাণু কেন্দ্র দখল করে নিল রুশ সৈন্যরা

কয়েক মিনিটের মধ্যেই চেরনোবিল পরমাণু কেন্দ্র দখল করে নিল রুশ সৈন্যরা

ইউক্রেনের উত্তরে সীমান্তের কাছাকাছি চেরনোবিল পরমাণু কেন্দ্র দখল করেছে রুশ সৈন্যরা। বৃহস্পতিবার ইউক্রেনের প্রেসিডেন্টের এক উপদেষ্টা এই তথ্য জানান।

ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোদোলিয়াক জানান, রুশ সৈন্যরা ’অর্থহীন’ এক হামলার মাধ্যমে পরমাণু কেন্দ্রটি দখলে নেয়।
তিনি বলেন,

‘এটি বলা অসম্ভব যে রুশদের সম্পূর্ণ অর্থহীন হামলার মাধ্যমে দখলে নেয়ার পর চেরনোবিল পরমাণু কেন্দ্রটি আর নিরাপদ কি না।’ পোদালিয়াক বলেন, ‘ইউরোপের জন্য বর্তমানে এটি এক গুরুতর হুমকি।’

এর আগে বৃহস্পতিবার এক টুইট বার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদেমির জেলেনস্কি চেরনোবিল পরমাণু কেন্দ্র দখল নেয়ার জন্য রুশ সৈন্যদের চেষ্টার কথা জানান।

টুইট বার্তায় তিনি বলেন, ‘রুশ দখলদার বাহিনী চেরনোবিল দখলের চেষ্টা করছে। আমাদের প্রতিরক্ষা বাহিনী তাদের জীবন উৎসর্গ করছে যাতে ১৯৮৬ সালের মতো কোনো ট্র্যাজেডি আর না ঘটে।’

অপরদিকে ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক টুইট বার্তায় জানানো হয়, চেরনোবিল পরমাণু কেন্দ্রে রাশিয়ার আক্রমণ ‘আরেকটি পরিবেশগত বিপর্যয়ের কারণ’ হতে পারে।

১৯৮৬ সালের এপ্রিলে এই পরমাণু কেন্দ্রে এক বিস্ফোরণ হয়। বিস্ফোরণে ছড়িয়ে পড়া তেজস্ক্রিয়তায় ওই অঞ্চলে বাসিন্দাদের বিভিন্ন রোগব্যধি দেখা যায় এবং মৃত্যুহার বেড়ে যায়।

এর আগে বৃহস্পতিবার পূর্ব ইউক্রেনে রুশপন্থী বিদ্রোহীদের সহায়তায় রুশ স্থল, নৌ ও বিমান বাহিনীকে পূর্ণমাত্রায় অভিযান চালানোর নির্দেশ দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ইউক্রেনের সামরিক বাহিনীর পক্ষ থেকে বলা হচ্ছে, তারা রাশিয়ার মোট ৫০ সৈন্যকে হত্যা করেছে। অপরদিকে সংঘর্ষে ইউক্রেনের ১০ বেসামরিক নাগরিক ও ৪০ সৈন্য নিহত হয়েছে।

অপরদিকে কিয়েভের কাছে এক বিমানঘাঁটি দখল করে নিয়েছে রাশিয়া। ওই বিমানঘাঁটি বর্তমানে রুশ সৈন্যদের ইউক্রেনে অবতরণ কেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছে।

সূত্র : সিএনএন

Check Also

বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে খেলতে আসছেন ‘রিজওয়ান’

দারুণ এক ফিফটি করে পাকিস্তানকে বিশ্বকাপের ফাইনালে তুলেছেন মোহাম্মদ রিজওয়ান। সেই রিজওয়ান আসন্ন বিপিএলে কুমিল্লা …

Leave a Reply

Your email address will not be published.