Home / আজকের খবর / ফিলিস্তিনি সত্তাকে স্বীকার করে ফিলিস্তিনিদের স্বাধীন রাষ্ট্র নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দিলো ইজরায়েল

ফিলিস্তিনি সত্তাকে স্বীকার করে ফিলিস্তিনিদের স্বাধীন রাষ্ট্র নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দিলো ইজরায়েল

ইসরাইলের বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদন অনুসারে, প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজ বলেছেন, ইসরাইলি কর্তৃপক্ষ ফিলিস্তিনি সত্তাকে স্বীকার করে। কিন্তু,

ভবিষ্যতে একটি পূর্ণাঙ্গ স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্রকে প্রতিষ্ঠিত হতে দেওয়া হবে না। আমরা এখন আর দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধান চাই না। আমরা দুই সত্তার (ইসরাইল ও ফিলিস্তিন) ভিত্তিতে সমাধান চাই।

জার্মানির মিউনিখ নিরাপত্তা সম্মেলনে বেনি গ্যান্টজ বলেন, দুই সত্তাভিত্তিক (ইসরাইল ও ফিলিস্তিন) সমাধান অনুসারে আমরা ফিলিস্তিনিদের সার্বভৌমত্ব ও শাসনকে স্বীকার করি।

কিন্তু, একইসঙ্গে আমাদেরকে ইসরাইলের নিরাপত্তার বিষয়টি মাথায় রাখতে হবে। এর মাধ্যমে ইসরাইলি ও ফিলিস্তিনি জাতির সমন্বয়ে রাষ্ট্র প্রতিষ্ঠিত হবে। কিন্তু, একটি পূর্ণাঙ্গ স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্রকে প্রতিষ্ঠিত হতে দেওয়া হবে না।

ইসরাইলি প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজকে মিউনিখ নিরাপত্তা সম্মেলনের মডারেটর প্রশ্ন করেন, দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধান কি সম্ভব? তিনি বলেন, আমরা আন্তর্জাতিকভাবে দুই সত্তাভিত্তিক সমাধান চাই।

এ সময় তিনি আরও বলেন, আগে দ্বিরাষ্ট্রভিত্তিক কাঠামো অনুসারে সমাধানের চেষ্টা করা হয়েছে। ওই দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধান অনুসারে বলা হয়েছিল যে ইসরাইলকে ১৯৬৭ সালের সীমানায় ফেরত যেতে হবে।

এর মাধ্যমে একটি বিভ্রম সৃষ্টি করা হয়েছিল। কিন্তু, দ্বিরাষ্ট্রভিত্তিক কাঠামো অনুসারে কোনো সমাধান আসেনি। এ কারণে আমি দুই সত্তাভিত্তিক সমাধান চাই। এর মাধ্যমে ফিলিস্তিনিদের অধিকারও সুরক্ষিত হবে আর ইসরাইলের নিরাপত্তাও নিশ্চিত হবে। খবর মিডল ইস্ট মনিটরের।

Check Also

কোস্টারিকার জালে গুনে গুনে ৭ টা দিয়ে ব্রাজিলের কথা মনে করিয়ে দিলো স্পেন..

বিশ্বকাপের মতো বড় মঞ্চে অভিজ্ঞ খেলোয়াড়দের অনেকেই নেই স্পেনের স্কোয়াডে। তবুও খেই হারালো না তরুণ …

Leave a Reply

Your email address will not be published.