Home / বাংলা হেল্‌থ / কৃষ্ণ সাগরে রুশ জাহাজের পথ বন্ধ করতে তুরুস্কের প্রতি ইউক্রেনের আহ্বান

কৃষ্ণ সাগরে রুশ জাহাজের পথ বন্ধ করতে তুরুস্কের প্রতি ইউক্রেনের আহ্বান

র্ব ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর প্রেক্ষাপটে বসফরাস এবং দার্দানেলিস প্রণালী দিয়ে রাশিয়ার জাহাজ যাতে কৃষ্ণসাগরে ঢুকতে না পারে সেজন্য প্রয়োজনীয় পদক্ষেপ নির্দেশে তুরস্কের প্রতি আহ্বান জানিয়েছে ইউক্রেন।

তুরস্কে ইউক্রেনের রাষ্ট্রদূত ভ্যাসিল বোন্দার আজ (বৃহস্পতিবার) রাজধানী আঙ্কারায় এক সংবাদ সম্মেলনে এ আহ্বান জানান। তিনি বলেন, “আমরা রাশিয়ার জন্য তুরস্কের আকাশসীমা এবং বসফরাস ও দার্দানেলিস প্রণালী বন্ধ করে দেয়ার আহ্বান জানাই।

আমরা আমাদের দাবি তুর্কি সরকারের কাছে তুলে ধরেছি। পাশাপাশি রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বানও যাচ্ছি।” ইউক্রেনের এই আহবানের কারণে তুরস্ক অনেকটা কঠিন পরিস্থিতির মধ্যে পড়লো।

ইউক্রেন এবং রাশিয়া- দুই দেশের সঙ্গেই তুরস্কের ভালো সম্পর্ক রয়েছে। সেক্ষেত্রে ন্যাটো জোটের সদস্য তুরস্ক কী ধরনের পদক্ষেপ নেয় তা এখন দেখার বিষয়।

১৯৩৬ সালে সই হওয়া একটি চুক্তির আওতায় তুরস্কের হাতে রয়েছে এ দুটি প্রণালীর নিয়ন্ত্রণ। ওই চুক্তি অনুসারে, যদি যুদ্ধের ঝুঁকি তৈরি হয় অথবা

যুদ্ধ শুরু হয় তখন যুদ্ধজাহাজ চলাচলের ক্ষেত্রে তুরস্ক সীমাবদ্ধতা আরোপ করতে পারে। তুরস্ক, রাশিয়া এবং ইউক্রেন- তিনটি দেশই কৃষ্ণসাগরের উপকূলে অবস্থিত।

Check Also

শ্রীলঙ্কাকে লজ্জায় ডুবিয়ে অঘটন দিয়ে বিশ্বকাপ শুরু করলো নমবিয়া

এমন কিছু কে ভেবেছিল? সদ্যই এশিয়া কাপ জেতা শ্রীলঙ্কা মুখোমুখি নামিবিয়ার, সেখানে তো লঙ্কানদের জয়ই …

Leave a Reply

Your email address will not be published.