Home / বাংলা হেল্‌থ / চতুর্দিক থেকে ইউক্রেনে ঢুকে পরেছে রুশ সেনা

চতুর্দিক থেকে ইউক্রেনে ঢুকে পরেছে রুশ সেনা

ইউক্রেনের পূর্বাঞ্চলে খারকিভ এবং লুহানস্ক অঞ্চল দিয়ে রুশ সেনাবাহিনী দেশটিতে প্রবেশ করেছে। অন্যদিকে উত্তরে প্রতিবেশী দেশ বেলারুশের সেনারাও রাশিয়ার সেনাদের সঙ্গে অ ভিযানে যোগ দিয়েছে।

রাশিয়ার সেনাবাহিনীর যুদ্ধযান উত্তরে বেলারুশ ও দক্ষিণে ক্রিমিয়ার দিক দিয়ে ইউক্রেনে প্রবেশ করেছে বলে জানিয়েছে ইউক্রেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির কূটনৈতিক প্রতিবেদক পল অ্যাডামস বলেছেন, রুশ বাহিনী কয়েকটি দিক থেকে ই উক্রেনে ঢুকে পড়েছে।

এখন পর্যন্ত পাওয়া তথ্যে দেখা যাচ্ছে, সব দিক থেকেই হামলা পরিচালিত হচ্ছে। বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) সকালে ইউক্রেনের স্টেট বর্ডার গার্ড সার্ভিস (এসবিজিএস) জানিয়েছে, ইউক্রেনের সীমান্তে রাশিয়া ও বেলারুশের সৈন্যরা আ ক্রমণ করেছে।

এ দিন সকাল থেকে ইউক্রেনের পূর্ব ও দক্ষিণ সীমান্তে রুশ হামলার সঙ্গে তাল রেখে ইউক্রেনের উত্তর সীমান্তেও হামলা চালানো হয় বলে জানিয়েছে এসবিজিএস।

বেলারুশ দীর্ঘদিন যাবত রাশিয়ার মিত্র। বিশ্লেষকরা ছোট এই দেশটিকে রাশিয়ার ‘মক্কেল রাষ্ট্র’ হিসেবে আখ্যা দিয়ে থাকেন। ইতোমধ্যে রুশ বাহিনীর বো মা হা মলায় অন্তত সাতজন মা রা গেছে বলে জানিয়েছে ইউক্রেনের পুলিশ।

ওডেসার বাইরে পোডিলস্ক শহরের একটি সামরিক ঘাঁটিতে বোমা হামলায় ছয়জনের মৃ ত্যু হয়েছে এবং সাতজন আহত হয়েছেন। আর ১৯ জনের খোঁজ পাওয়া যাচ্ছে না। এছাড়া ইউক্রেনের মারিওপোল এলাকায় বো মা হা মলায় আরও একজন নিহত হয়েছেন।

ইউক্রেনের সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, ইউক্রেনের পূর্বাঞ্চলে তীব্র বোমা হামলা শুরু করেছে রাশিয়া। কিয়েভের কাছে বরিস্পিল বিমানবন্দরসহ একাধিক বিমানবন্দরে এই হামলা চালানো হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দাবি করেন, দেশটির স্থাপনা ও সীমান্তরক্ষীদের ওপর রাশিয়া ক্ষেপণাস্ত হামলা চালিয়েছেব বৃহস্পতিবার সকালে টেলিভিশনে দেওয়া এক ভাষণে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন,

তিনি পূর্ব ইউক্রেনের বিচ্ছিন্ন এলাকায় একটি বিশেষ সামরিক অভিযানের অনুমতি দিয়েছেন। এরপর থেকে ইউক্রেনের বিভিন্ন দিক দিয়ে রাশিয়ার সেনাবাহিনী দেশটিতে প্রবেশ করতে শুরু করে।

Check Also

বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে খেলতে আসছেন ‘রিজওয়ান’

দারুণ এক ফিফটি করে পাকিস্তানকে বিশ্বকাপের ফাইনালে তুলেছেন মোহাম্মদ রিজওয়ান। সেই রিজওয়ান আসন্ন বিপিএলে কুমিল্লা …

Leave a Reply

Your email address will not be published.