Home / সর্বশেষ / বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে দ্রুততম ফিফটি আশরাফুলের পর এখন লিটন

বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে দ্রুততম ফিফটি আশরাফুলের পর এখন লিটন

চলতি বছর যেন রানের ফুলঝুড়ি ছুটছে টাইগাদের ব্যাটিং ভরসার বড় নাম লিটনের ব্যাটে। প্রিয় পজিশন ওপেনিংয়ে ফিরে, আরও একদফা প্রমাণ করলেন নিজের সামর্থ্য। দূভার্গ্যজনকভাবে রান আউট হওয়ার আগে,

লিটনের উইলো থেকে আসে ২৭ বলে ৬০ রান। যা বাংলাদেশের পক্ষে টি-টোয়েন্টিতে দ্বিতীয় দ্রুততম অর্ধশতক। লিটন আউট হওয়ার পর চাপের মুহূর্তে আরও একদফা ভেঙে পড়ে টাইগার ব্যাটিং লাইনআপ।

বাংলাদেশ শেষ পর্যন্ত ম্যাচটা না জিততে পারলেও, ইতিবাচক ব্যাটিংয়ে প্রশংসা কুড়িয়েছে লিটন। বাংলাদেশের ইতিহাসে দ্বিতীয় দ্রুততম ফিফটি লিটনের অ্যাডিলেডে বুধবার (০২ নভেম্বর) বৃষ্টির পূর্বাভাস ছিল আগেই।

তবে সেই পূর্বাভাসকে ভুল প্রমাণ করে, নির্ধারিত সময়ের আগে এদিন দেখা গেল রীতিমত ঝড়। তবে বিরুপ প্রকৃতি নয়, উপাখ্যান লেখা হয়েছিল লিটনের ব্যাটে। বাংলাদেশের সাম্প্রতিক প্রেক্ষাপট বিবেচনায় টার্গেটটা ছিল পাহাড়সম।

সেই এভারেস্টে চূড়া ছুতে হলে, করতে হবে অতিমানবীয় কিছু। ওপেনিংয়ে প্রমোশন পাওয়া টাইগার সেনসেশন লিটনেই তাকিয়ে ৫৫ হাজার বর্গমাইল। আস্থার প্রতিদান দারুণভাবেই দিলেন এই ডানহাতি।

দ্বিতীয় ওভারে আর্শদীপকে দিয়ে তাণ্ডবের শুরু। সেই আর্শদীপ যার পেস আর সুইংয়ে এবারে বিশ্বকাপে নাকাল হয়েছে পাকিস্তান, প্রোটিয়া, নেদারল্যান্ডস। তার করা প্রথম ওভারে তিন বাউন্ডারিতে লিটন তুলে নেন ১২ রান।

পরের ওভার আরও বিধ্বংসী। এবারের শিকার সুইং মাস্টার ভুবেনেশ্বর। তার ওভার থেকে আসল ১৬ রান। এ ওভারে আসে টাইগারদের ইনিংসের প্রথম ছক্কার মারও। লাল সবুজের সমর্থকরা নড়েচড়ে বসে।

শুরুতেই যে মোমেন্টাম পেয়েছিলেন লিটন, ধরে রেখেছেন পাওয়ার প্লের পুরোটা সময়। সময়ের সঙ্গে বেড়েছে ব্যাটিংয়ের ধারও। ২১ বলে পেয়েছেন ফিফটির দেখা। যা বাাংলাদেশের পক্ষে শর্টার ফরম্যাটে দ্বিতীয় দ্রুততম।

প্রথমটা ২০ বলে লিটল মাস্টার আশরাফুলের, ২০০৭ বিশ্বকাপে ক্যারিবিয়ানদের বিপক্ষে। চলতি বিশ্বকাপেও এখন পর্যন্ত এটা দ্বিতীয় দ্রততম ফিফটি। এরপরই বেরসিক বৃষ্টির হানা। যার ফলে খেলা বন্ধ থাকে প্রায় ঘণ্টা খানেক।

বৃষ্টি যেন আর্শিবাদ নিয়ে আসে টিম ইন্ডিয়ার জন্য। উইকেটে ছন্দ খুঁজে পান পেসাররা। ক্রিকেট দাঁড়ানোটাই মুশকিল হয়ে পড়ে। একবার তো পা পিছলে পড়ে আহত হন লিটন।

যে বলটায় রান আউট হলেন সেখানে দুই রান হয়ে যেত অনায়াসেই। কিন্তু ভেজা আউট ফিল্ডে আরও একদফা পিছলালো পা। সঙ্গে ছিল লোকেশ রাহুলের অসাধারণ থ্রো। লিটন সাজঘরে ফেরার আগে অ্যাডিলেডে লেখা হলো দারুণ একটা ইনিংসের।

Check Also

যে কৃষক ভালো, তার ফসলও ভালো: মাহিয়া মাহি

আজ চিত্রনায়িকা মাহিয়া মাহি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাঁপাইনবাবগঞ্জ-২ (গোমস্তাপুর, নাচোল, ভোলাহাট) আসনে মুহা. জিয়াউর …

Leave a Reply

Your email address will not be published.