Home / সর্বশেষ / জিম্বাবুয়েকে সেমিফাইনালে পৌছার পথ খুলে দিচ্ছে বাংলাদেশ

জিম্বাবুয়েকে সেমিফাইনালে পৌছার পথ খুলে দিচ্ছে বাংলাদেশ

টি-টোয়েন্টি বিশ্বকাপে এবার স্বপ্নের মত শুরু করেছে জিম্বাবুয়ে। বাছাই পর্বে উতরে এবার মূল পর্বেও ধারাবাহিকতা বজায় রেখেছে জিম্বাবুয়ে।

তাইতো ভারতের পর গুরুপ দুয়ে সেমিফাইনালে সহজ সমীকরণে দাঁড়িয়ে রয়েছে জিম্বাবুয়ে। ভারতের উপর নির্ভর করছে জিম্বাবুয়ের সেমিফাইনালে খেলা।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ পরিত্যক্ত হয় ১ পয়েন্ট পেয়েছিল জিম্বাবুয়ে। এরপর গতকাল পাকিস্তানকে এক রানে হারিয়ে পূর্ণ দুই পয়েন্ট পেয়েছে জিম্বাবুয়ে।

এই মুহূর্তে ৩ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিল এর তৃতীয় স্থানে রয়েছে জিম্বাবুয়ে তবে জিম্বাবুয়ে সামনে রয়েছে সহজ প্রতিপক্ষ।

গ্রুপ ২-এর প্রতিটি দলই খেলেছে দুইটি করে ম্যাচ। যেখানে দুটি ম্যাচে জয়লাভ করে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষস্থানে রয়েছে ভারত।

৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা এবং সমান পয়েন্টে নিয়ে তৃতীয় স্থানে রয়েছে জিম্বাবুয়ে। ২ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে রয়েছে বাংলাদেশ।

তবে এখনো পর্যন্ত দুই ম্যাচের মধ্যে প্রথম ম্যাচে জয়লাভ করতে পারেনি পাকিস্তান এবং নেদারল্যান্ডস। তাই সেমিফাইনালে ওঠার পথ অনেকটাই কঠিন হয়ে দাঁড়িয়েছে পাকিস্তানের জন্য।

পরবর্তী তিনটি ম্যাচের সবগুলি ম্যাচেই জয়লাভ করলেও পাকিস্তানকে তাকিয়ে থাকতে হবে বাংলাদেশ, জিম্বাবুয়ে এবং দক্ষিণ আফ্রিকার উপর।

জিম্বাবুয়ের পরবর্তী তিনটি ম্যাচ বাংলাদেশ, ভারত এবং নেদারল্যান্ডসের সাথে। মনে করুন জিম্বাবুয়ে বাংলাদেশ এবং নেদারল্যান্ডসকে হারিয়ে দিয়েছে।

তাহলে তাদের পয়েন্ট হবে ৭। সেমিফাইনালে ওঠার জন্য এই ৭ পয়েন্ট ই অনেক যথেষ্ট। সে ক্ষেত্রে পরবর্তী তিনটি ম্যাচে জয়লাভ করলেও সেমিফাইনালে যেতে পারবে না পাকিস্তান।

অন্যদিকে দক্ষিণ আফ্রিকার খেলা রয়েছে ভারত, পাকিস্তান এবং নেদারল্যান্ডসের সাথে। তাই তাদেরকেও সেমিফাইনালে উঠতে হলে তিনটি ম্যাচেই জয়লাভ করতে হবে দক্ষিণ আফ্রিকাকে।

যদি দক্ষিণ আফ্রিকা ভারতের কাছে হেরে যায় এবং পাকিস্তান এবং নেদারল্যান্ডসের বিপক্ষে জিতে যায় তাহলে নেট রান রেট পয়েন্টে যারা এগিয়ে থাকবে তারাই চলে যাবে সেমিফাইনালে।

অন্যদিকে দক্ষিণ আফ্রিকা যদি ভারত এবং পাকিস্তানের কাছে হেরে যায় তাহলে ভারতের সাথে সেমিফাইনাল নিশ্চিত হবে জিম্বাবুয়ের।

Check Also

পেনাল্টি শুট আউটে কাজে লাগিয়ে স্পেনকে হারিয়ে দিল মরক্কো

শক্তির বিচারে পিছিয়ে থাকলেও মরক্কোর মাঠের খেলায় পাওয়া গেলো না সেই ছাপটুকুও। কাউন্টার অ্যাটাকে বেশ …

Leave a Reply

Your email address will not be published.