Home / সর্বশেষ / ওয়েস্ট ইন্ডিজের বিদায়ে বিশ্বকাপ মিশন ‘সহজ’ হয়েছে বাংলাদেশের

ওয়েস্ট ইন্ডিজের বিদায়ে বিশ্বকাপ মিশন ‘সহজ’ হয়েছে বাংলাদেশের

টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে পিছিয়ে থাকায় এবারের বিশ্বকাপে সরাসরি সুযোগ হয়নি ওয়েস্ট ইন্ডিজের। মূল পর্বে জায়গা করতে তাই কোয়ালিফায়ার রাউন্ড খেলতে হয়েছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নদের।

ভাগ্যের ফেরে সরাসরি সুযোগ না পেলেও পাওয়ার হিটারে ভরপুর দলটি কোয়ালিফায়ারের বাধা সহজেই টপকাবে, এমনটা যেখানে অনুমিত ছিল সেখানেই হতাশ করেছে নিকোলাস পুরানের দল।

টি-টোয়েন্টি বিশ্বকাপের শুরুটাই এবার হতাশাজনক হয়েছে ওয়েস্ট ইন্ডিজের। র‍্যাংকিংয়ে ঢের পিছিয়ে থাকা স্কটল্যান্ডের বিপক্ষে বড় ব্যবধানে হেরেছে ব্রেন্ডন কিং-কাইল মায়ার্সরা।

পরের ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে জিততেও বেশ বেগ পেতে হয়েছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নদের। তবুও এ ম্যাচ জিতে সুপার টুয়েলভের আশা ভালোভাবেই টিকিয়ে রাখতে পেরেছিল ক্যারিবীয়রা।

সবচেয়ে বড় হোঁচটটা শুক্রবার আয়ারল্যান্ডের বিপক্ষে খেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। আগের বারের বিশ্বকাপে মূল পর্বে সুযোগ না পাওয়া আইরিশরা রীতিমতো উড়িয়েই দিয়েছে পুরানদের।

আর তাতে প্রথম রাউন্ডেই বিশ্বকাপের স্বপ্ন শেষ হয় ট-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে সফল দলটির। গ্রুপ বি এর লড়াইয়ে অংশ নিয়েছে মোট চারট দল- ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে, আয়ারল্যান্ড ও স্কটল্যান্ড।

হিসেব অনুযায়ী, বাংলাদেশের গ্রুপ অর্থাৎ গ্রুপ টু এ জায়গা পাওয়ার কথা ছিল এই চার দলের সেরা দলটির। তাই ওয়েস্ট ইন্ডিজ ছিটকে যাওয়াতে আর যা-ই হোক বাংলাদেশ বেশ লাভবান হয়েছে।

কারণ বিশ্বকাপের শুরুতে অনেকটা অনুমিতই ছিল যে, গ্রুপ বি ের সেরা হয়ে উইন্ডিজই আসবে মূল পর্বে। সেক্ষেত্রে বাংলাদেশকে মুখোমুখি হতে হতো ক্যারিবীয়দের বিপক্ষে।

কিন্তু সেই ওয়েস্ট ইন্ডিজ লড়াই থেকে ছিটকে যাওয়ায় এখন জিম্বাবুয়েকে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে বাংলাদেশ। টি-টোয়েন্টি ক্রিকেটে শক্তির বিচারে ওয়েস্ট ইন্ডিজের চেয়ে বেশ পিছিয়ে বাংলাদেশ। কারণ দুদলের মুখোমুখি দেখায় বাংলাদেশের প্রায় দ্বিগুণ ম্যাচ জিতেছে ক্যারিবীয়রা।

আবার সর্বশেষ সিরিজেও দুই ম্যাচের কোনোটাতেই বাংলাদেশকে পাত্তাই দেয়নি নিকোলাস পুরানের দল। তার উপর বিশ্বকাপে দুইবারের চ্যাম্পিয়ন এই দলটি। সব মিলিয়ে, বিশ্বকাপের মতো মঞ্চে ওদের মুখোমুখি হওয়াটা বেশ চ্যালেঞ্জিং-ই হয়ে দাঁড়াতো টাইগারদের জন্য।

অন্যদিকে শক্তির বিচারে জিম্বাবুয়ের চেয়ে খুব এগিয়ে না থাকলেও পিছিয়ে নেই বাংলাদেশ। রাজাদের বিপক্ষে পরিসংখ্যানে এগিয়ে থাকার পাশাপাশি আছে অনেক সিরিজ জয়ের সুখস্মৃতিও আছে সাকিবদের। তাই নিজেদের ভালোটা হিসেব করলে মূল পর্বে অবশ্যই ওয়েস্ট ইন্ডিজকে চাওয়ার কথা না বাংলাদেশ দলের।

Check Also

পেনাল্টি শুট আউটে কাজে লাগিয়ে স্পেনকে হারিয়ে দিল মরক্কো

শক্তির বিচারে পিছিয়ে থাকলেও মরক্কোর মাঠের খেলায় পাওয়া গেলো না সেই ছাপটুকুও। কাউন্টার অ্যাটাকে বেশ …

Leave a Reply

Your email address will not be published.