Home / সর্বশেষ / মুশফিকের অবসরের পিছনের রহস্য ফাঁস করে দিল ভারতীয় মিডিয়া

মুশফিকের অবসরের পিছনের রহস্য ফাঁস করে দিল ভারতীয় মিডিয়া

টি-টোয়েন্টি আন্তর্জাতিক থেকে মুশফিকুর রহিমের হঠাৎ অবসরে অবাক ক্রিকেটদুনিয়া। কিন্তু তাঁর ছোটবেলার কোচ একটুও বিস্মিত নন। তিনি জানিয়েছেন, টি-টোয়েন্টি থেকে বাংলাদেশের প্রাক্তন অধিনায়কের অবসর সময়ের অপেক্ষা ছিল।

নাজমুল আবেদিনের কাছে ছোটবেলা থেকে ক্রিকেটের পাঠ নিয়েছেন মুশফিকুর। নাজমুল জানিয়েছেন, তিনি জানতেন মুশফিকুর খুব তাড়াতাড়িই টি-টোয়েন্টি থেকে সরে দাঁড়াবেন।

নাজমুলের বক্তব্য, টি-টোয়েন্টিতে টিকে থাকতে গেলে যা যা করতে হয়, সেগুলো করার জন্য গত কয়েক মাস ধরে মুশফিকুর অতিরিক্ত পরিশ্রম করেছেন। কিন্তু কোনও কিছুতেই কাজ হচ্ছিল না।

নাজমুল একটি ক্রিকেট ওয়েব সাইটকে বলেন, ‘‘এশিয়া কাপের আগে ওকে দেখেছিলাম, নেটে কী সব শট খেলছে। যাতে টি-টোয়েন্টিতে টিকে থাকতে পারে, তার জন্য নিজের চরিত্রের বিরুদ্ধে গিয়ে ওকে অদ্ভুত সব শট খেলতে দেখেছি।

ওর খেলার নিজস্ব ধরন আছে। জানতাম, তার বাইরে গিয়ে অতিরিক্ত কিছু চেষ্টা করলে সমস্যা হবে। কোনও ব্যাটার যদি সারাক্ষণ ভাবে তাকে দ্রুত রান তুলতে হবে, তার সমস্যা হবেই।

মারার বল হলে যে কেউ মারতে পারবে। কিন্তু আগে থেকে কেউ যদি ঠিক করে থাকে, সব বলেই মারবে, সেটা সম্ভব নয়। মুশফিকুরও তার ব্যতিক্রম নয়।’’

এশিয়া কাপে ব্যাট হাতে ভাল খেলতে না পারার জন্য ব্যাপক সমালোচনা হয়েছে মুশফিকুরের। তিনি ব্যর্থ হওয়ায় মাঝের ওভারগুলিতে সমস্যায় পড়েছে বাংলাদেশ। তার খেসারত দিতে হয়েছে।

প্রতিযোগিতার দু’টি ম্যাচ হেরে ছিটকে যেতে হয়েছে বাংলাদেশকে। এশিয়া কাপে দু’ম্যাচে মাত্র পাঁচ রান করেছেন মুশফিকুর। উইকেটের পিছনেও খুব একটা ভাল পারফর্ম করতে পারেননি তিনি।

শ্রীলঙ্কার বিরুদ্ধে মরণ-বাঁচন ম্যাচে কুশল মেন্ডিসের গ্লাভসে লেগে বল তাঁর কাছে যায়। আউটের আবেদন হলেও আম্পায়ার আউট দেননি। অধিনায়ক শাকিব আল হাসান তাঁকে জিজ্ঞাসা করেন,

বল কি ব্যাট বা গ্লাভসে লেগেছে! জবাবে মুশফিকুর জানান, তিনি কিছু শুনতে পাননি। ফলে রিভিউ নেননি শাকিব। পরে দেখা যায় বল মেন্ডিসের গ্লাভসে লেগেছিল। সেই সময় তিনি আউট হলে ম্যাচের রাশ অনেকটাই বাংলাদেশের হাতে চলে যেত।

বাংলাদেশ প্রতিযোগিতা থেকে ছিটকে যাওয়ার পরে গত রবিবার টি-টোয়েন্টি আন্তর্জাতিক থেকে অবসরের সিদ্ধান্ত ঘোষণা করেন তিনি। জানিয়ে দেন, টেস্ট এবং একদিনের ক্রিকেটে বেশি করে মন দেওয়ার জন্যই তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন।

নিজের ফেসবুকে মুশফিকুর লেখেন, ‘আশা করছি সবাই ভাল আছেন। আমার এই দীর্ঘ কেরিয়ারে আপনাদের সবাইকে পাশে পাওয়ার জন্য ধন্যবাদ। আমার ভাল ও খারাপ দিনে আপনাদের ভালবাসা আমার অনুপ্রেরণা হিসাবে কাজ করেছে।

আমি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর ঘোষণা করছি। কিন্তু টেস্ট ও এক দিনের দলে আমি খেলা চালিয়ে যাব। আশা করছি দেশের হয়ে ওই দু’টো ফরম্যাটে ভাল খেলব। বাংলাদেশ প্রিমিয়ার লিগ ও অন্যান্য ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটও আমি খেলব।’

গত এক বছর ধরেই বাংলাদেশের টি-টোয়েন্টি দলে তাঁর জায়গা পাওয়া নিয়ে বার বার প্রশ্ন উঠেছে। মোট ১০২টি টি-টোয়েন্টি আন্তর্জাতিকে ৩৫ বছরের মুশফিকুর ১৫০০ রান করেছেন। গড় ১৯.৪৮। ছ’টি অর্ধশতরান করেছেন তিনি।

Source: আনন্দবাজার পত্রিকা

Check Also

বিশ্বকাপে সব ম্যাচ হারলেও মোটা অংকের টাকা পাবেন সাকিবরা

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর আর মাত্র দুই সপ্তাহ বাকি। ১৬ অক্টোবর থেকে অস্ট্রেলিয়ায় বসবে বিশ্বকাপের আসর। …

Leave a Reply

Your email address will not be published.