Home / সর্বশেষ / ক্রিকেট বিশ্বে সবচেয়ে বাজে ব্যাটসম্যান মুশফিক

ক্রিকেট বিশ্বে সবচেয়ে বাজে ব্যাটসম্যান মুশফিক

বাংলাদেশের সবচেয়ে অভিজ্ঞ ব্যাটসম্যানদের মধ্যে একজন হচ্ছেন উইকেট কিপার মুশফিকুর রহীম। কিন্তু অভিজ্ঞতায় পরিপূর্ণ হলেও মুশফিকের ব্যাট হাসতেই ভুলে গেছে।

টি-টুয়েন্টি ক্রিকেটে মুশফিকুর রহীমের ব্যাট সর্বশেষ কবে হেসেছে সেটা হয়তো মুশফিক নিজেই ভুলে গেছেন। আফগানিস্তানের পর শ্রীলঙ্কার কাছেও হেরে সবার আগে এশিয়া কাপ থেকে বিদায় নিয়েছে বাংলাদেশ দল।

চরম হতাশাময় টুর্নামেন্ট কাটিয়ে শনিবার সকালে দেশে ফিরে এসেছে জাতীয় দল। বৃহস্পতিবার শ্রীলঙ্কার কাছে হারের ম্যাচে ব্যক্তিগত এক মাইলফলক স্পর্শ করেছেন মুশফিকুর রহিম

বাংলাদেশের বিদায় নেওয়ার দিন ব্যাট হাতে পুরোপুরি ব্যর্থ ছিলেন মুশফিক। আগের ম্যাচে ১ রান করার পর শ্রীলঙ্কার বিপক্ষে আউট হন মাত্র ৪ রান করে।

দুই ম্যাচে করা এই ৫ রানের সুবাদে বাংলাদেশের চতুর্থ ও বিশ্বের ৪৬তম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১৫শ রান পূরণ করেছেন মুশফিক।

তবে এই মাইলফলকে খুশি হওয়ার উপায় নেই একদমই। কেননা এই ফরম্যাটে অন্তত ১৫শ রান করা বিশ্বের ৪৬ জন ব্যাটারের মধ্যে সবচেয়ে বাজে অবস্থা মুশফিকেরই। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১৫শ রান করতে তিনি খেলেছেন ১০২টি ম্যাচ।

বিশ্বের আর কোনো ক্রিকেটারকে ১৫শ রানের জন্য এত বেশি ম্যাচ খেলতে হয়নি। শুধু তাই নয়, ১৫শ রান করা ব্যাটারের মধ্যে মুশফিকই একমাত্র, যার ব্যাটিং গড় ২০-র নিচে।

তিনি এই ১৫শ রান করেছেন মাত্র ১৯.৪৮ গড়ে। বাকি ৪৫ ব্যাটারের সবাই অন্তত ২০ গড়ে রান করেছেন। অনেকসময় দ্রুত রান তোলার তাগিদের গড়ের দিকে নজর দেওয়া যায় না।

সেক্ষেত্রে দেখা যায় গড় কম হলেও স্ট্রাইকরেট থাকে আকাশচুম্বী। মুশফিকের ক্ষেত্রে সেটিও নয়। অন্তত ১৫শ রান করা ব্যাটারদের মধ্যে মুশফিকের স্ট্রাইকরেটও সবচেয়ে কম।

তিনি ১০২ ম্যাচের ক্যারিয়ারে ১৯.৪৮ গড়ে ১৫শ রান করেছেন মাত্র ১১৫.০৩ স্ট্রাইকরেটে। তার চেয়ে কম রেটে ব্যাটিং করেননি আর কোনো ব্যাটার।

Source: Sports Pratidin

Check Also

লিটন কিংবা সোহান নয়, বাংলাদেশ দলের জন্য স্মার্ট অধিনায়ক খুঁজে পেল বিসিবি

সীমিত ওভারের ফরম্যাটে বাংলাদেশের সবচেয়ে নির্ভর যোগ্য ব্যাটসন্যানের নাম বললে সেখানে আফিফ হোসেনের নাম থাকবেই। …

Leave a Reply

Your email address will not be published.