ব্রেকিং নিউজ: পণ্যবাহী জাহাজে আগুনে

ভারতের পশ্চিমবঙ্গে একটি বাংলাদেশি পণ্যবাহী জাহাজে আগুনের ঘটনা ঘটেছে। পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগণার কাকদ্বীপে মুড়িগঙ্গা নদীর চরে দাঁড়িয়ে থাকা অবস্থায় আকাস্থা নামের ওই জাহাজটিতে আগুন লাগে।

শনিবার (৬ জানুয়ারি) সকালে এ ঘটনা ঘটে। জাহাজটিতে মেরামতের সময় লাগা এ আগুন মুহূর্তেই বিধ্বংসী রূপ নেয়।

প্রাথমিকভাবে জাহাজের কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। কিন্তু আগুন দ্রুত ছড়াতে থাকলে দমকল বাহিনীকে খবর দেওয়া হয়। পরে দমকল বাহিনীর একটি দল ঘটনাস্থলে পৌঁছে আগুন নেভানোর কাজ শুরু করে। পরে হারউড পয়েন্ট কোস্টাল থানার পুলিশও ঘটনাস্থলে পৌঁছায়। তবে এ ঘটনায় হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

খোঁজ নিয়ে জানা গেছে, জেলা এসপি অফিসের পেছনে মুড়িগঙ্গা নদীর চরে দাঁড়িয়ে থাকা জাহাজটিতে মেরামতের কাজ চলছিল। এর জন্য সেখানে প্রচুর গ্যাসের সিলিন্ডার রাখা ছিল। এ ছাড়া জাহাজের মধ্যে জ্বালানিও ছিল।

ছিনতাই হওয়া জাহাজ উদ্ধার করল ভারতীয় নৌবাহিনী
শনিবার সকালে মেরামত চলাকালে আগুনের ফুলকি থেকে এ অগ্নিকাণ্ডের সূত্রপাত হয় বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। ইঞ্জিন থেকে আগুন দ্রুত ছড়িয়ে পড়তে থাকে।

জাহাজটিতে প্রায় ছয় মাস ধরে মেরামতের কাজ চলছিল উল্লেখ করে প্রত্যক্ষদর্শী সুখদেব দাশ বলেন, হঠাৎ দেখি আগুন বেরোচ্ছে। এরপর দমকল বাহিনী এসে আগুন নেভানোর চেষ্টা করে।

স্থানীয়রা জানান, মুড়িগঙ্গা নদীতে কয়েক মাস ধরেই চর সমস্যা দেখা দিয়েছে। তার মধ্যে গঙ্গাসাগর মেলা শুরু হচ্ছে। চর সমস্যা ও ভাটার জন্য মুড়িগঙ্গা নদীতে বন্ধ হয়ে যাচ্ছে জাহাজ চলাচল। ফলে নদী পারাপারে সমস্যায় পড়ছে সাধারণ মানুষ।

খোঁজ নিয়ে জানা যায়, পণ্যবাহী এ জাহাজটির আন্ডার গ্রাউন্ডে প্রচুর তেল আছে। একইসঙ্গে জাহাজটিতে মেরামতের কাজ চলার কারণে প্রচুর পরিমাণে গ্যাসের সিলিন্ডারও আনা হয়েছে। এমন অবস্থায় আগুনের ঘটনাটি গোটা উপকূলে রীতিমতো আতঙ্ক সৃষ্টি করে। জাহাজটিতে মোট ১১ জন ক্রু মেম্বার ছিল তারা সবাই সুরক্ষিত আছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *