এইমাত্র পাওয়া: অল্পের জন্য রক্ষা পেল ট্রেনের যাত্রীরা

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় বড় ধরনের দুর্ঘটনা থেকে থেকে রক্ষা পেয়েছে এক হাজারের মতো যাত্রী নিয়ে চলতে থাকা ঢাকা মেইল (ওয়ান আপ) নামে একটি ট্রেন। দায়িত্বপ্রাপ্তদের ভুলের কারণে ট্রেনটি স্টেশনের বদলে অন্য লাইনে ঢুকে পড়ে। তবে বিষয়টি চালক বুঝতে পারায় রেললাইন শেষ হওয়ার প্রায় ১০০ গজ দূরে ট্রেনটি থামিয়ে দেয়। এতে যাত্রীরা দুর্ঘটনা থেকে রক্ষা পায়।

ট্রেন যাত্রী কামাল আহমেদ জনি জানান, চট্টগ্রাম থেকে ঢাকা অভিমুখী মেইল ট্রেনটি ভোর সাড়ে চারটার দিকে আখাউড়া রেলওয়ে স্টেশন প্রবেশ করছিল। ট্রেনটি স্টেশনে প্রবেশ না করে লোকোশেডের দিকে চলে যায়। চালক বিষয়টি বুঝতে পেরে ট্রেন থামিয়ে দেন। এর কিছু দূরেই আর কোনো রেললাইন ছিল না। যে কারণে ট্রেনটি আরেকটু সামনে এগোলেই হাজার যাত্রী নিয়ে দুর্ঘটনায় পড়তো। পরে ট্রেনটিকে পেছনের দিকে এনে আবার স্টেশনে নেওয়া হয়। ট্রেনটি ছাড়তে সব মিলিয়ে ঘণ্টা দেড়েক দেরি হয়। মূলত লাইন সংযোগের ভুলের কারণেই এ সমস্যা দেখা দেয়।

ট্রেনের চালক মো. আব্দুল জলিল বলেন, চট্টগ্রাম থেকেই সাবধানে ট্রেন চালাচ্ছিলাম। কুয়াশাসহ বিভিন্ন কারণে ট্রেনের গতি কমিয়ে চলারও নির্দেশনা রয়েছে। ট্রেনটি আখাউড়ায় ঢোকার সময় গতি খুব কম ছিল। হোম সিগন্যাল পার হওয়ার কিছু সময় পর বুঝতে পারি ট্রেনটি স্টেশনে যাচ্ছে না। এ অবস্থায় ট্রেন থামিয়ে দেই। যেখানে থামানো হয়, এর ১০০ গজ পর আর কোনো রেললাইন ছিল না।
আখাউড়া রেলওয়ে স্টেশনের সুপারিনটেনডেন্ট মো. নুরুন্নবী বলেন, উন্নয়ন কাজ চলমান থাকায় আমাদের এখানে হাতে সিগন্যাল দিতে হয় ও পয়েন্টস মিলাতে হয়। ঢাকা মেইল ট্রেনের পয়েন্ট মেলাতে ভুল হওয়ায় স্টেশনে না গিয়ে অন্যদিকে চলে যায়। যেদিকে ট্রেনটি যায়, সেদিকে ছিল ব্লক লাইন। মানে এরপর আর যাওয়ার কোনো লাইন ছিল না। এ অবস্থায় ট্রেনটিকে পিছিয়ে স্টেশনে এনে ঢাকার উদ্দেশে চালানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *