Home / সর্বশেষ / সবাইকে অবাক করে বিশ্বকাপ জিতবে ব্রাজিল

সবাইকে অবাক করে বিশ্বকাপ জিতবে ব্রাজিল

চলতি বছর নভেম্বরে মাঠে গড়াবে বিশ্বকাপ ফুটবল। সময়ের হিসেবে এখনো প্রায় সাত মাস বাকি। তবে বিশ্বকাপের বছর বলে কথা। টুর্নামেন্ট শুরু হতে দেরি হলেও, এখনই ফুটবলের বৈশ্বিক আসরের রোমাঞ্চে মজেছেন ফুটবল অনুরাগীরা।

এর মধ্যে সংবাদমাধ্যমগুলোও বিভিন্ন ভবিষ্যদ্বাণী করে ভক্তদের উত্তেজনায় ঘি ঢালছেন। যেমনটা করেছে ইএসপিএন ফুটবল। এখনো ফুটবল বিশ্বকাপের ৩২ দলই পুরোপুরি নিশ্চিত হয়নি অথচ তারা ভবিষ্যদ্বাণী করে বলে দিচ্ছে

কে হবে ২০২২ সালের কাতার বিশ্বকাপের চ্যাম্পিয়ন। ইএসপিএনের ভবিষ্যদ্বাণী অনুযায়ী, এবারের বিশ্বকাপের চ্যাম্পিয়ন হবে ব্রাজিল। এর সঙ্গে আরেকটি চমক দেওয়া কথা জানাল সংবাদমাধ্যমটি।

তাদের ভবিষ্যদ্বাণী বলছে, রাশিয়া বিশ্বকাপের মতো এবারও দ্বিতীয় রাউন্ড থেকেই বিদায় নেবে আর্জেন্টিনা। ইএসপিএনের বিশ্লেষক রায়ান ও’হ্যানলন ভবিষ্যদ্বাণী করেন।

লম্বা বিশ্লেষণে প্লে-অফ থেকে বাকি কোন তিন দল উঠবে সেটা ঠিক করে নিজেকে ‘পাগল’ দাবি করলেন বেচারা বিশ্লেষক রায়ান ও’হ্যানলন। ৩২ দলের বিশ্বকাপে ২৯ দল এরই মধ্যে নিশ্চিত।

কাতারের দোহা এক্সিবিশন অ্যান্ড কনভেনশনে হওয়া ড্রয়ের পর এখনো তিনটি স্লট খালি আছে। এগুলো নির্ধারিত হবে দুটি আন্তঃমহাদেশীয় প্লে-অফের জয়ী এবং ইউরোপিয়ান প্লে-অফের জয়ী দল দিয়ে।

এই তিন দল বাছাই করতে র‍্যাঙ্কিং ব্যবস্থা করে খুঁজে নিলেন হ্যানলন। ফলে তাঁর বিশ্লেষণে বিশ্বকাপে অংশ নেওয়া বাকি তিনদল হবে পেরু, ওয়েলস ও কোস্টারিকা।

ফিফা বিশ্বকাপ ইতিহাসে কোন দলের পরিসংখ্যান কেমন, সবশেষ দুটি বিশ্বকাপে দলগুলো কেমন করল, দলগুলোর র‍্যাঙ্কিং, খেলোয়াড়দের র‍্যাঙ্কিং, আক্রমণ, গোল খাওয়া, দেওয়া এই সবকিছু বিবেচনা করে ভবিষ্যদ্বাণী করে ইএসপিএন।

এর মধ্যে শেষ ষোলোতে আর্জেন্টিনার বিদায়ের কথা লিখেছে ইএসপিএন। তাদের বিশ্লেষণ অনুযায়ী, গ্রুপ পর্বে দ্বিতীয় হয়ে শেষ ষোলোতে উঠবে আর্জেন্টিনা।

২০১৮ সালে এই রাউন্ডেই ফ্রান্সের কাছে কপাল পুড়েছিল আর্জেন্টিনার। এবারও নাকি সেটাই হবে। এবার ৯০ মিনিট ও অতিরিক্ত সময় মিলিয়ে ২-১ গোলে হারবে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

তবে ব্রাজিল এই পর্বে দক্ষিণ কোরিয়াকে হারিয়ে সহজেই কোয়ার্টার ফাইনালে উঠবে। এরপর কোয়ার্টার ফাইনালে ব্রাজিল নাকি স্পেনের মুখোমুখি হবে বলে ভবিষ্যদ্বাণী করে ইএসপিএন।

অতিরিক্ত সময় শেষে ম্যাচটিতে ২-১ গোলে নাকি জিতবে ব্রাজিল। এরপর সেমিফাইনালে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্সকে হারিয়ে ব্রাজিল ফাইনালের টিকেট পেতে পারে বলে মনে করছে ইএসপিএন।

ইএসপিএনের ভবিষ্যদ্বাণী অনুযায়ী কাতার বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হবে ব্রাজিল ও ইংল্যান্ড। ম্যাচটি দুদলই গোল না খাওয়ার কৌশলেই মাঠে নামবে।

তবে একটি ভুলই গড়ে দেবে ম্যাচের ভাগ্য। ১৮ ডিসেম্বর হওয়া ওই ফাইনালের স্কোর হবে ব্রাজিল ১-০ ইংল্যান্ড। তাতে ইংল্যান্ডকে হারিয়ে নিজেদের ষষ্ঠ শিরোপা ঘরে তুলবে নেইমার-ভিনিসিউসদের ব্রাজিল।

ইএসপিএনের ভবিষ্যদ্বাণী যদি মিলে যায় তাহলে ব্রাজিল ভক্তদের উচ্ছ্বাস মাত্রা ছাড়াবে। সেই সঙ্গে আরেকবার আক্ষেপে পোড়াবে আর্জেন্টিনা ভক্তদের।

বিশেষ করে বিশ্বকাপের মৌসুম আসলেই বাংলাদেশের ফুটবল ভক্তরা ব্রাজিল-আর্জেন্টিনা দুদলে ভাগ হয়ে যায়। তাই ব্রাজিল বিশ্বকাপ জিতলে যে এক পক্ষ উল্লাসে মাতবে সেটা আর বলার অপেক্ষা রাখে না। তবে সময় বলে দেবে—কে হবে কাতার বিশ্বকাপের চ্যাম্পিয়ন।

Check Also

কোস্টারিকার জালে গুনে গুনে ৭ টা দিয়ে ব্রাজিলের কথা মনে করিয়ে দিলো স্পেন..

বিশ্বকাপের মতো বড় মঞ্চে অভিজ্ঞ খেলোয়াড়দের অনেকেই নেই স্পেনের স্কোয়াডে। তবুও খেই হারালো না তরুণ …

Leave a Reply

Your email address will not be published.