Home / সর্বশেষ / ভয় পাচ্ছেন তামিম

ভয় পাচ্ছেন তামিম

জিম্বাবুয়ের বিপক্ষে ‘জিতবই’ বলার অবস্থায় বাংলাদেশ এই মুহূর্তে নেই। টি-টোয়েন্টি সিরিজে ২-১ ব্যবধানে হারার পর আত্মবিশ্বাসের জায়গাটা টলে যাওয়ারই কথা। তবে কাল থেকে শুরু হতে যাওয়া ওয়ানডে সিরিজে অন্য রকম কিছুর আশা করাই যায়।

ওয়ানডেতে বাংলাদেশের ধারাবাহিক সাফল্যই এর কারণ। যদিও ওয়ানডে অধিনাক তামিম ইকবাল সতর্ক। হারার স্পোর্টস ক্লাবে আজ সিরিজ–পূর্ব সংবাদসম্মেলনে তিনি বলেছেন, নিজেদের কন্ডিশনে জিম্বাবুয়ে সব সময়ই বিপজ্জনক দল।

তামিমের কথার তাজা প্রমাণ তো তিন ম্যাচের টি–টোয়েন্টি সিরিজটাই। তিনি নিজেও বলছিলেন, ‘দুই দলের শক্তি বিচার করলে আমরাই এগিয়ে। তবে ক্রিকেটে নির্দিষ্ট দিনে যে ভালো করবে, জিতবে সেই দলই।

টি-টোয়েন্টিতে তো জিম্বাবুয়ে আমাদের চেয়ে ভালো খেলেছে বলেই সিরিজ জিতেছে। এখানেও একই কথা। যদি ওদের হারাতে চাই, নিজেদের সেরা খেলাটাই খেলতে হবে। নিজেদের কন্ডিশনে জিম্বাবুয়ে বিপজ্জনক দল।’

দক্ষিণ আফ্রিকার পর ওয়েস্ট ইন্ডিজেও ওয়ানডে সিরিজ জিতে এই সংস্করণে বাংলাদেশের আত্মবিশ্বাস এখন তুঙ্গে। তামিমের নেতৃত্বে সর্বশেষ সাতটি ওয়ানডে সিরিজের ছয়টিতেই জিতেছে বাংলাদেশ।

সতর্ক তামিম জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ জিততেও সঠিক প্রক্রিয়া অনুসরণে জোর দিচ্ছেন, ‘এত দিন ধরে আমরা যেটা সঠিকভাবে করে এসেছি, সেটিই করতে হবে।

আর যে জিনিসগুলো ঠিকঠাক করিনি, ভুল করেছি, সেগুলো ঠিক করতে হবে। মোটকথা, প্রক্রিয়াটা যথাযথভাবে অনুসরণ করতে হবে। কঠিন পরিস্থিতিতেও আমরা যেন ভালো করতে পারি।’

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজটি দলের তরুণ খেলোয়াড়দের জন্য সুযোগ হিসেবে দেখছেন বাংলাদেশের অধিনায়ক, ‘আমার কাছে মনে হয় দুই-তিনজন বাদে আমরা খুবই তরুণ একটা দল।

দু–একটা জায়গা আছে, যেগুলো হয়তো এখনো পাকাপোক্ত হয়নি। সেদিক দিয়ে প্রত্যেক তরুণ খেলোয়াড়েরই জায়গা পাকা করে নেওয়ার সুযোগ আছে।’

ওয়ানডে সিরিজের আগে একটা পরিসংখ্যান তামিমকে স্বস্তি দিতে পারে। ৫০ ওভারের ক্রিকেটে ২০১৩ সালের পর জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডেতে কখনোই হারেনি বাংলাদেশ।

জিতেছে টানা ১৯ ম্যাচ। টি-টোয়েন্টি সিরিজ হারের পর এই পরিসংখ্যানটা আরও সমৃদ্ধ করে তুলতে ‘নিজেদের সেরাটা’ দেওয়াই এখন বাংলাদেশের জন্য চ্যালেঞ্জ।

Check Also

যে কৃষক ভালো, তার ফসলও ভালো: মাহিয়া মাহি

আজ চিত্রনায়িকা মাহিয়া মাহি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাঁপাইনবাবগঞ্জ-২ (গোমস্তাপুর, নাচোল, ভোলাহাট) আসনে মুহা. জিয়াউর …

Leave a Reply

Your email address will not be published.