Home / সর্বশেষ / ওয়ানডেতে জিম্বাবুয়েকে হারানোর গোপন ফর্মুলা জানালেন মোসাদ্দেক

ওয়ানডেতে জিম্বাবুয়েকে হারানোর গোপন ফর্মুলা জানালেন মোসাদ্দেক

টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশের সাফল্যে নেই অনেক দিন হয়ে গেল। ক্রিকেটের ক্ষুদ্র সংস্করণে বিশ্বকাপ পর টানা তিন সিরিজে ভরাডুবি হয়েছে টাইগারদের। এমন অবস্থায়, নিজেদেরই সবচেয়ে প্রিয় প্রতিপক্ষকে পেয়ে ঘুরে দাঁড়ানোর বার্তা দিয়েছিলো দলটি।

তাই, হারারেতে বাংলাদেশ খেলতে গিয়েছলো নতুনদের ‘জয়গান’ গেয়েই। তবে, তারুণ্যে ঠাসা দলেও লাভ হয়নি টাইগারদের। ব্যর্থতার বৃত্ত থেকে ঘুরে দাঁড়াতেই পারলনা দলটি। টানা তিন টি-টোয়েন্টি সিরিজেই অনুজ্জ্বল বাংলাদেশ এবার জিম্বাবুয়ের কাছেও সিরিজ হারের কলঙ্ক লাগালো।

ঘুরে দাঁড়ানোর বার্তা দিয়ে নিজেদের ইতিহাসে এবারই প্রথমবার তুলনামূলক কম শক্তিশালী দলটির কাছে টি-টোয়েন্টি সিরিজ হারল সফরকারীরা। দলটির বিপক্ষে ৭টি দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজ খেলে ‘প্রথম’ হারের তেতো স্বাদ পেল টাইগাররা।

আজ (মঙ্গলবার) হারারেতে সিরিজ নির্ধারণী ম্যাচে জিম্বাবুয়ের কাছে ১০ রানে হেরেছে বাংলাদেশ। টসে জিতে শুরুতে ব্যাট করতে নেমে ৮ উইকেটে ১৫৬ রান সংগ্রহ পায় স্বাগতিকরা। জবাবে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভার ব্যাট করে ১৪৬ রানেই থেমে যায় টাইগারদের ইনিংস।

২-১ ব্যবধানে সিরিজ জিতে নিল জিম্বাবুয়ে। আর ঘরে-বাইরে মিলিয়ে বাংলাদেশের বিপক্ষে যে কোনো সংস্করণের ক্রিকেটে ২০১৩ সালের পর এই প্রথম সিরিজ জিতল দলটি।

গেল মাসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ হারলেও ওয়ানডে সিরিজে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। জিম্বাবুয়ের বিপক্ষেও আছে টাইগারদের ওয়ানডে সিরিজ।

তাই, টি-টোয়েন্টি সিরিজের ব্যর্থতা ওয়ানডে সিরিজ দিয়েই ডাকতে চায় টাইগাররা। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এমনটাই জানান টি-টোয়েন্টি দলের নতুন অধিনায়ক মোসাদ্দেক হোসেন সৈকত। জিম্বাবুয়ের কাছে হারের কারণ জানিয়ে তিনি বলেন,

“১৪ ওভার পর্যন্ত আমরা ম্যাচে ছিলাম। কিন্তু ১৫তম ওভারে পরপর দুই বলে দুই উইকেট পড়ে গেলে আমরা চাপের মধ্যে পড়ে যাই। আফিফ হোসেন ভালো খেলেছে। আমরা তাকে সেভাবে সঙ্গ দিতে পারিনি।”

“তবে ওয়ানডেতে আমরা কতোটা ভালো দল সবাই জানে। ওয়েস্ট ইন্ডিজে ৩-০–তে জিতেছি। আমরা আত্মবিশ্বাসী।চেষ্টা থাকবে ওয়ানডে সিরিজ নিজেদের করে নেওয়ার।”

মূলত, জিম্বাবুয়ের কাছে হারের জন্য মোসাদ্দেক নাসুম আহমেদের সেই (এক ওভারে ৩৪ রান খরচ) এক ওভারকেই দায়ী করছেন। শেষ ম্যাচে বাংলাদেশের অধিনায়কত্ব করা এই অলরাউন্ডার জানান নাসুমের করা সেই ওভার ই খেলা বদলে দিয়েছে। “প্রথম ১৪ ওভারে আমরা খেলায় আধিপত্য দেখিয়েছি। কিন্তু এক ওভার খেলা বদলে দিয়েছে।”

Check Also

যে জরুরি কাজে তরিঘরি বাংলাদেশে আসছেন সৌরভ ও এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সভাপতি

পুণ্যভূমি সিলেটে চলছে নারী এশিয়া কাপের অষ্টম আসর। গেল ১ অক্টোবর থেকে শুরু হওয়া এ …

Leave a Reply

Your email address will not be published.