Home / সর্বশেষ / কোন উপায় না পেয়ে শেষমেশ পাকিস্তান এবং শ্রীলংকার পথে হাঁটলেন বিসিবি

কোন উপায় না পেয়ে শেষমেশ পাকিস্তান এবং শ্রীলংকার পথে হাঁটলেন বিসিবি

অবশেষে এক প্রকার নিজেদের ভুল শুধরানোর সিদ্ধান্ত নিচ্ছে বিসিবি। সিদ্ধান্তটি বিগত টি-টোয়েন্টি বিশ্বকাপে ভরাডুবির পরও নেওয়া যেত। তবে দেরিতে

হলেও এই সিদ্ধান্ত নেওয়ায় কিছুটা বাহবা পেতেই পারে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যর্থতার অন্যতম দায় দুই সিনিয়র ক্রিকেটার মুশফিকুর রহিম এবং মাহমুদুল্লাহ রিয়াদকে নিতেই হবে।

গুরুত্বপূর্ণ ম্যাচগুলোতে নিজেদের অভিজ্ঞতা থাকা সত্ত্বেও সেটি কাজে লাগাতে পারেনি এই দুই ক্রিকেটার। বিশ্বকাপে উইন্ডিজের বিপক্ষে ৪০ বলে জয়ের জন্য পঞ্চাশ রান দরকার ছিল।

এ সহজ সমীকরণটিও মেলাতে পারেনি ক্রীজে থাকা দুই সেট ব্যাটসম্যান মাহমুদুল্লাহ রিয়াদ এবং মুশফিকুর রহিম। ওই ধরনের ব্যাটিং উইকেটে বাংলাদেশ ছাড়া বোধহয় অন্যকোন দল হারার কথা কল্পনাও করতে পারত না।

বিশ্বকাপের সেই ভরাডুবির পরই নতুন দল বানানোর সিদ্ধান্ত নেয় ক্রিকেট বোর্ড। বিশ্বকাপ পরবর্তী পাকিস্তান সিরিজে সেইরকম নতুন একটি দল দেখাও যায়।

তবে এক সিরিজের বেশি সেই সিদ্ধান্ত অটল থাকতে পারেনি ক্রিকেট বোর্ড। তবে অনেকদিন পর হলেও এ ব্যাপারে উদ্যোগ নিচ্ছে বিসিবি। মাহমুদুল্লাহ এবং মুশফিকুর রহিম ছাড়াই জিম্বাবুয়ের বিপক্ষে সম্পূর্ণ নতুন একটি দল ঘোষণা করেছে বিসিবি।

দলটির নেতৃত্ব দেওয়া হয়েছে নুরুল হাসান সোহানকে। পরবর্তীতে অধিনায়কত্ব সাকিব আল হাসানকে দেওয়া হবে। মাহমুদুল্লাহর নেতৃত্বে যে মন-মানসিকতার ক্রিকেট খেলছিল বাংলাদেশ দল।

তা এ যুগের সাথে ঠিক মানানসই নয়। ফলে নতুন একটি শুরুর দরকার ছিল টিম বাংলাদেশের। হয়তো এই জিম্বাবুয়ে সফর থেকেই সেই নতুন শুরুটি দেখা যাবে।

এ পরিবর্তনের জন্য নিশ্চয়ই বাংলাদেশ দল একেবারে বদলে যাবে না। কিংবা বিশ্বকাপে অসাধারণ কোন পারফরম্যান্স করে ফেলবে এমন আশা করাটাও ভুল হবে। তবে নতুন ধরনের এক টি-টোয়েন্টি ক্রিকেট হয়তো খেলা শুরু করবে টিম বাংলাদেশ। একটি পরিবর্তন হয়তো ঠিকই আসবে

Check Also

ফ্রি কিকে মেসিকে ছাড়া অন্য কাউকে ভরসা করা যায়না পিএসজি কোচ গালতিয়ের

দারুণ ছন্দে আছেন লিওনেল মেসি। গেল মৌসুমের ব্যর্থতা কাটিয়ে ধীরেধীরে নিজের জাত চেনাতে শুরু করেছেন …

Leave a Reply

Your email address will not be published.