Home / সর্বশেষ / টেস্ট চ্যাম্পিয়নশিপে শীর্ষ তিনে পাকিস্তান, দেখেনিন বাংলাদেশসহ বাকিদের অবস্থান

টেস্ট চ্যাম্পিয়নশিপে শীর্ষ তিনে পাকিস্তান, দেখেনিন বাংলাদেশসহ বাকিদের অবস্থান

শ্রীলঙ্কার বিপক্ষে ৩৪২ রানের বিশাল ও কঠিন লক্ষ্য ছিল পাকিস্তানের সামনে। ওপেনার আবদুল্লাহ শফিকের ক্যারিয়ারসেরা অপরাজিত ১৬০ রানের ইনিংসে ৪ উইকেটের ঐতিহাসিক জয় পেল তারা।

দুই ম্যাচের টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে যাওয়ার পাশাপাশি আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকার শীর্ষ তিনে জায়গা করে নিল দলটি।

বুধবার গল আন্তর্জাতিক স্টেডিয়ামে সিরিজের প্রথম টেস্টের পঞ্চম দিনের দ্বিতীয় সেশনে জয় তুলে নেয় পাকিস্তান। ম্যাচসেরার পুরস্কার জেতা শফিক ৪০৮ বলের ম্যারাথন ইনিংসে মারেন ৭ চার ও ১ ছয়।

বাঁহাতি লঙ্কান স্পিনার প্রভাত জয়সুরিয়াকে কভার দিয়ে বাউন্ডারি মেরে দলের জয় নিশ্চিত করেন তিনি। এই মাঠে কোনো দলের এটাই সবচেয়ে বেশি রান তাড়া করে জেতার রেকর্ড।

এর আগে ২০১৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ২৬৮ রান তাড়া করে সফল হয়েছিল স্বাগতিক লঙ্কানরা। মোট পয়েন্টের ৫৮.৩৩ শতাংশ নিয়ে এক ধাপ এগিয়ে চলমান টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকার তৃতীয় স্থানে উঠেছে পাকিস্তান।

এখন পর্যন্ত ১০ ম্যাচ খেলে চারটিতে জিতেছে তারা। বাবর আজমের দল হেরেছে ও ড্র করেছে সমান দুটি করে ম্যাচে। টেস্ট চ্যাম্পিয়নশিপের শীর্ষে অবস্থান করছে দক্ষিণ আফ্রিকা।

মোট পয়েন্টের ৭১.৪৩ শতাংশ অর্জন করেছে তারা। দুইয়ে অবস্থান করা অস্ট্রেলিয়া পেয়েছে মোট পয়েন্টের ৭০ শতাংশ।পাকিস্তানের কাছে হেরে তিন ধাপ নিচে নেমে গেছে শ্রীলঙ্কা

মোট পয়েন্টের ৪৮.১৫ শতাংশ নিয়ে তারা রয়েছে টেস্ট চ্যাম্পিয়নশিপের ছয় নম্বরে। তাদের অবনমনের কারণে এক ধাপ করে এগিয়েছে ভারত ও ওয়েস্ট ইন্ডিজ।

চারে ওঠা ভারত পেয়েছে মোট পয়েন্টের ৫২.০৮ শতাংশ। পাঁচে থাকা ওয়েস্ট ইন্ডিজের নামের পাশে রয়েছে ৫০ শতাংশ পয়েন্ট।

আগামী ২৪ জুলাই থেকে মাঠে গড়াবে শ্রীলঙ্কা ও সফরকারী পাকিস্তানের সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। ওই ম্যাচে জিতলে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার সঙ্গে ব্যবধান আরও কমবে পাকিস্তানের।

ফলে পয়েন্ট তালিকার শীর্ষ দুইয়ে থেকে আগামী ২০২৩ সালে অনুষ্ঠিত হতে যাওয়া টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলার সম্ভাবনা উজ্জ্বল হবে তাদের।

তবে হেরে গেলে পাঁচে নেমে যাবে তারা। সেক্ষেত্রে জয় দিয়ে শ্রীলঙ্কা ফিরে পাবে তৃতীয় স্থান। উল্লেখ্য, নয়টি দলকে নিয়ে চলছে টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় চক্র (২০২১-২৩)।

পয়েন্ট তালিকার সাতে ইংল্যান্ড (মোট পয়েন্টের ৩৩.৩৩ শতাংশ) ও আটে নিউজিল্যান্ড (মোট পয়েন্টের ২৫.৯৩ শতাংশ) রয়েছে। সবার নিচে নয় নম্বরে অবস্থান বাংলাদেশের (মোট পয়েন্টের ১৩.৩৩ শতাংশ)।

Check Also

পেনাল্টি শুট আউটে কাজে লাগিয়ে স্পেনকে হারিয়ে দিল মরক্কো

শক্তির বিচারে পিছিয়ে থাকলেও মরক্কোর মাঠের খেলায় পাওয়া গেলো না সেই ছাপটুকুও। কাউন্টার অ্যাটাকে বেশ …

Leave a Reply

Your email address will not be published.