Home / বাংলা হেল্‌থ / ‘ডানহাতি’ ব্যাটার হওয়ায় ওয়ানডে একাদশে জায়গা পাচ্ছেনা এনামুল হক বিজয়

‘ডানহাতি’ ব্যাটার হওয়ায় ওয়ানডে একাদশে জায়গা পাচ্ছেনা এনামুল হক বিজয়

ঢাকা প্রিমিয়ার লিগে রেকর্ড ১১৩৮ রানের পর এনামুল হক বিজয় জাতীয় দলের হয়ে চলমান ওয়েস্ট ইন্ডিজ সফরে খেলেছেন টেস্ট ও টি-টোয়েন্টি।

কম্বিনেশনের কারণে ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচে সুযোগ মেলেনি। ওয়ানডে সুপার লিগের অন্তর্ভুক্ত নয় এই সিরিজ, সাথে প্রথম দুই ম্যাচ জিতে সিরিজ জয় নিশ্চিত হওয়ায় শেষ ম্যাচে বেঞ্চের ক্রিকেটারদের পরখ করে নিতে চায় বাংলাদেশ।

তবে তাতেও হয়ত একাদশে সুযোগ মিলবে না এনামুল হক বিজয়ের। ডানহাতি ব্যাটার যথাসম্ভব কম রেখে বাঁহাতি ব্যাটারদের প্রাধান্য দিয়ে একাদশ সাজাতে চায় টিম ম্যানেজমেন্ট।

আর তাই ইচ্ছা থাকা সত্ত্বেও ম্যাচের আগের দিন বিজয়কে একাদশে রাখার নিশ্চয়তা দিতে পারেননি জাতীয় দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো।
সংবাদ সম্মেলনে তিনি বলেন,

‘আমি বিজয়কে খেলাতে চাই। ওয়ানডেতে অনেক দিন সে কোনো ম্যাচ খেলেনি। যদিও সে ডানহাতি। ওদের বোলিং লাইনআপের বিপক্ষে আমাদের প্রয়োজন বাঁহাতি ব্যাটার।

আমি চাই একাদশে যত বেশি সম্ভব বাঁহাতি থাকুক। তাই এখনও (বিজয়ের একাদশে অন্তর্ভুক্তি) নিশ্চিত না।’ স্কোয়াডে আছেন কিন্তু গত ম্যাচে একাদশে ছিলেন না,

এমন ক্রিকেটার আছেন ৪ জন। তবে ৪ জনই যে শেষ ওয়ানডের একাদশে সুযোগ পাচ্ছেন না, কোচ তা স্পষ্ট করেই জানিয়ে রাখলেন, ‘পিচ দেখে মনে হচ্ছে বাড়তি স্পিনার খেলানো ভালো।

তাই নতুন ফাস্ট বোলার কাউকে সুযোগ দেওয়া কঠিন। তাই হয়ত একজন স্পিনার আনা হবে। কন্ডিশন অনুযায়ী ভারসাম্যপূর্ণ দল সাজাতে হবে। যেসব পরিবর্তন ভাবছি, সব হয়ত সম্ভব হবে না।’

বিজয়ের সুযোগ না পাওয়াকে দুর্ভাগ্য হিসেবে দেখতে চান না ডমিঙ্গো। ইয়াসির আলী চৌধুরী রাব্বির উদাহরণ দিয়ে বললেন, বিজয়কেও একাদশে জায়গা পাকা করতে হলে দলের সাথে অনেকদিন থাকতে হবে।

একদিনের ক্রিকেটে ফর্মে থাকা এই ব্যাটার হয়ত তাই কোনো ওয়ানডে না খেলেই ফিরবেন দেশে। ডমিঙ্গো বলেন, ‘বিজয় ডিপিএলে দুর্দান্ত খেলেছে। সে স্কোয়াডেও জায়গা করে নিয়েছে।

তবে কোচ হিসেবে আমি সৎ থাকতে চাই। আগে থেকে যারা আছে তারা আগে একাদশে সুযোগ পাওয়ার দাবীদার। যারা পরে এসেছে তাদের অপেক্ষা করতে হবে।

ইয়াসির রাব্বি দলের সাথে অনেক দিন ছিল। এরপর সে একাদশে সুযোগ পেয়েছে, এখন একাদশের ভাবনায় সে আছে।’ বিজয় নিজেকে দুর্ভাগা ভাবলে অবশ্য দোষের কিছু হবে না।

২৯ বছর বয়সী এই ব্যাটার বাংলাদেশ ‘এ’ দলের ওয়েস্ট ইন্ডিজ সফরের ওয়ানডে স্কোয়াডে ডাক পাননি, যদিও আছেন লাল বলের স্কোয়াডে। ওয়ানডে ফরম্যাটের ডিপিএলে বিশ্বরেকর্ড গড়ে বিজয় যথাযথ মূল্যায়ন পেয়েছেন কি না, প্রশ্ন ওঠা তাই অবান্তর নয়!

Check Also

লিটন কিংবা সোহান নয়, বাংলাদেশ দলের জন্য স্মার্ট অধিনায়ক খুঁজে পেল বিসিবি

সীমিত ওভারের ফরম্যাটে বাংলাদেশের সবচেয়ে নির্ভর যোগ্য ব্যাটসন্যানের নাম বললে সেখানে আফিফ হোসেনের নাম থাকবেই। …

Leave a Reply

Your email address will not be published.