Home / সর্বশেষ / ‘ভালোবাসার টানে’ হাজার কোটি টাকার প্রস্তাব ফিরিয়ে পুরনো ঠিকানায় পল পগবা

‘ভালোবাসার টানে’ হাজার কোটি টাকার প্রস্তাব ফিরিয়ে পুরনো ঠিকানায় পল পগবা

‘সবাই ভালোবাসা চায়। নিজের আত্মার তৃপ্তির জন্যও এটা দরকার।’ মাসখানেক আগে কথাগুলো বলেছিলেন পল পগবা। প্রশ্ন ছিল তাঁর ভবিষ্যৎ ক্লাব নিয়ে।

ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে চুক্তি শেষে যে ক্লাব ছাড়ছেন, সেটি তো নিশ্চিতই ছিল। তবে বার্সেলোনা, পিএসজি আর জুভেন্টাসের সঙ্গে তাঁর নাম জড়িয়ে গুঞ্জনের মধ্যে পগবা শেষ পর্যন্ত কোন ক্লাবে যাবেন, তা তখনো পুরোপুরি নিশ্চিত ছিল না।

এরপর দিন যত গড়িয়েছে, পগবার জুভেন্টাসে ফেরার গুঞ্জন তত নিশ্চয়তা পেয়েছে। শেষ পর্যন্ত সেটিই আনুষ্ঠানিক রূপ পেল কিছুক্ষণ আগে। গতকালই অবশ্য

ক্লাবের মেডিক্যাল সেন্টারে পগবার ছবি টুইট করেছে ক্লাবটি, আজ আনুষ্ঠানিকভাবে ‘পগব্যাক’ হ্যাশট্যাগ দিয়ে লিখেছে, ‘আনুষ্ঠানিক হলো। পগবা ফিরে এসেছে।’

ভালোবাসার টানটা তাহলে জুভেন্টাসেই অনুভব করলেন ২৯ বছর বয়সী ফরাসি মিডফিল্ডার! ম্যান ইউনাইটেড ভক্তদের অবশ্য তাঁর প্রতি ভালোবাসা কতটুকু আছে, তা প্রশ্নসাপেক্ষ।

ইউনাইটেডে দ্বিতীয় দফায়ও যে রেড ডেভিলসের ভক্তদের হতাশা উপহার দিয়ে গেলেন পগবা। ১১ বছরের পেশাদার ক্যারিয়ারে ম্যানচেস্টার ইউনাইটেড আর জুভেন্টাসের মধ্যেই আসা-যাওয়া করলেন ২৯ বছর বয়সী ফরাসি মিডফিল্ডার।

ইউনাইটেডের একাডেমিতে বেড়ে ওঠা, ২০১১ সালে অভিষেক। কিন্তু স্যার অ্যালেক্স ফার্গুসনের সঙ্গে পগবার সে সময়ের এজেন্ট মিনো

রাইওলার বনিবনা না হওয়া আর ইউনাইটেডে তখনই পগবার পর্যাপ্ত খেলার সুযোগের নিশ্চয়তা না থাকায় সেখানে চুক্তি আর নবায়ন হয়নি।

ইউনাইটেডে চুক্তি শেষে ২০১২ সালে বিনামূল্যে জুভেন্টাসে যান পগবা। গিয়েই দারুণ সফল! চার বছরে চারবার লিগসহ ইতালির

ঘরোয়া ফুটবলে ৭টি শিরোপা জিতেছেন, পিরলো-ভিদালের সঙ্গে মাঝমাঠে তাঁর সমন্বয়ে দারুণ ভিত্তি পাওয়া জুভেন্টাস ওঠে ২০১৫ চ্যাম্পিয়নস লিগ ফাইনালেও।

২০১৬ সালে জোসে মরিনিও ম্যান ইউনাইটেড আবার তাঁর প্রতি আগ্রহী হয়ে উঠে। ১০ কোটি ৫০ লাখ ইউরোতে তাঁকে দলে টানে। প্রথম বছরে অবশ্য মরিনিওর অধীনে দারুণ সাফল্যই এনে দিয়েছেন পগবা।

লিগ কাপের পাশাপাশি জেতেন ইউরোপা লিগ। কিন্তু ওই পর্যন্তই, পরের মৌসুমেই কখনো মরিনিওর সঙ্গে ঝামেলায়, তো চোটে নিয়মিত ভালো খেলতে পারেননি।

সে থেকে এ পর্যন্ত পগবার ইউনাইটেডের জার্সিতে আলো ছড়ানোর তুলনায় তাঁর মাঠে নিষ্প্রভ হয়ে থাকার হার কল্পনাতীত। মাঝে ২০১৮ সালে ফ্রান্সের জার্সিতে বিশ্বকাপ জিতেছেন, গত বছর জিতেছেন নেশনস কাপ, কিন্তু ইউনাইটেডের জার্সিতে একের পর এক কোচ বদলে গেলেও পগবার জ্বলে ওঠা হয়নি।

ফল? ছয় বছর ইউনাইটেডে দীর্ঘশ্বাসের প্রতিশব্দ হয়ে থাকার পর, বেতনে-দলবদলের অঙ্কে ইউনাইটেডকে অনেক খরচ করানোর পর আবার বিনামূল্যে সেই জুভেন্টাসেই গেলেন পগবা।

দলবদলবিষয়ক নির্ভরযোগ্য ইতালিয়ান সাংবাদিক ফাব্রিজিও রোমানো জানাচ্ছে, জুভেন্টাসে ২০২৬ সাল পর্যন্ত চুক্তিতে বছরে ৮০ লাখ ইউরো করে নিশ্চিত বেতন পাবেন। আর জুভেন্টাস নিশ্চিত করেছে ক্লাবে পগবার নতুন জার্সি নম্বর – ১০!

Check Also

পেনাল্টি শুট আউটে কাজে লাগিয়ে স্পেনকে হারিয়ে দিল মরক্কো

শক্তির বিচারে পিছিয়ে থাকলেও মরক্কোর মাঠের খেলায় পাওয়া গেলো না সেই ছাপটুকুও। কাউন্টার অ্যাটাকে বেশ …

Leave a Reply

Your email address will not be published.