Home / সর্বশেষ / ৩ পজিশনের জন্য ৭ জনের লড়াই, বিশ্বকাপ দল নিয়ে দারুণ বিপাকে আর্জেন্টিনা

৩ পজিশনের জন্য ৭ জনের লড়াই, বিশ্বকাপ দল নিয়ে দারুণ বিপাকে আর্জেন্টিনা

বাংলাদেশে শিক্ষাপ্রতিষ্ঠানের ভর্তি পরীক্ষা কিংবা চাকরির পরীক্ষার দিনগুলোতে এমন শিরোনাম অহরহ মেলে। প্রতি আসনের বিপরীতে প্রার্থী এতজন,

তীব্র লড়াই প্রতিটি আসনের জন্য…আরও কত কী! কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার দল ঘোষণার ক্ষেত্রেও বুঝি তেমন পরীক্ষার মুখে পড়তে হচ্ছে খেলোয়াড়দের।

এখানে অবশ্য পরীক্ষায় আসনের বিপরীতে প্রার্থীর সংখ্যার অনুপাতটা অত ভয়াবহ নয়। করোনাকালীন এই বিশ্বকাপে এবার ২৩ নয়, প্রতিটি দল হবে ২৬ সদস্যের।

আর্জেন্টাইন সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টস জানাচ্ছে, এর মধ্যে ২৩টি জায়গা নিশ্চিত হয়ে গেছে, বাকি তিনটি জায়গার জন্য এই মুহূর্তে লড়ছেন ৭ জন।

বিশ্বকাপ শুরু হতে আর মাস চারেকই বাকি। এর মধ্যে অনেক কিছুই ঘটে যেতে পারে। কতজনের বিশ্বকাপ স্বপ্ন শেষ হয়ে যাবে চোটে, কে জানে!

কেউ হয়তো আবার মৌসুমে চমক দেখিয়ে জায়গা করে নেবেন বিশ্বকাপের দলে। তবে সেসব তো এক-দুজনের ক্ষেত্রে হতে পারে,

সেটিকে একপাশে রেখেই তো পরিকল্পনা সাজাতে হয় কোচদের। আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনিও ব্যতিক্রম নন। এখনো কোনো কিছুই আনুষ্ঠানিক হয়নি, তবে কোনো অঘটন না ঘটলে কাতারে স্কালোনির আর্জেন্টিনা দলে যে মেসি,

দি পল, দি মারিয়া, লো সেলসো, লাওতারো মার্তিনেজ, এমিলিয়ানো মার্তিনেজ, ক্রিস্তিয়ান রোমেরো, ওতামেন্দির মতো কয়েকজনের জায়গা নিশ্চিত, তা নিয়ে সম্ভবত কারোই সংশয় নেই।

টিওয়াইসি স্পোর্টসের বিশ্লেষণ বলছে, বিশ্বকাপে ২৬ সদস্যের দলে শুধু তিনটি জায়গা নিয়েই সংশয় আছে স্কালোনির—তৃতীয় গোলকিপার,

বাড়তি একজন ডিফেন্ডার আর বাড়তি ফরোয়ার্ড কে হবেন! এই তিন জায়গার জন্য লড়াইটা মূলত সাতজনের মধ্যে চলছে বলেই জানাচ্ছে টিওয়াইসি স্পোর্টস।

রুইয়ি না মুসো? গোলপোস্টে এমিলিয়ানো মার্তিনেজের ভূমিকা এই আর্জেন্টিনা দলে কতটা গুরুত্বপূর্ণ, সে আলোচনায় সম্ভবত ২০২১ কোপা আমেরিকাজয়ী আর্জেন্টিনার যেকোনো খেলোয়াড়ই বিশদ বর্ণনায় বসে যাবেন।

দ্বিতীয় গোলকিপার হিসেবে ফ্রাঙ্কো আরমানিকেই পছন্দ স্কালোনির। কিন্তু দলে তৃতীয় গোলকিপারও তো রাখতে হয়, সেটি কে হবেন? টিওয়াইসি স্পোর্টসের হিসাব, লড়াইটা জেরোনিমো রুইয়ি আর হুয়ান মুসোর মধ্যে।

তিন গোলকিপার তো সব সময় বিশ্বকাপের ২৩ সদস্যের দলেও রাখতে হয়, এবার ২৬ সদস্যের দল বলে বাড়তি আরেকজন গোলকিপার কোনো দল চাইলে রাখতে পারে। তবে আর্জেন্টিনা কোচ স্কালোনি সে পথে হাঁটবেন না বলেই জানাচ্ছে টিওয়াইসি স্পোর্টস।

সে ক্ষেত্রে তৃতীয় গোলকিপার কে হবেন? টিওয়াইসি স্পোর্টসের বিশ্লেষণ, স্কালোনি মূলত মুসোকেই বেশি সুযোগ দিচ্ছেন।

তবে ভিয়ারিয়ালের হয়ে গত মৌসুমে মাঝেমধ্যে বড় ভুল করলেও সব মিলিয়ে বেশ ভালো মৌসুম কাটানো রুইয়িকে বিশ্বকাপ বাছাইপর্বের শেষ দিকে যখন সুযোগ দিয়েছেন স্কালোনি, তখন অনুশীলনে একেবারে খারাপ করেননি রুইয়ি।

সেন্টারব্যাক: সেনেসি, ফয়েথ না মার্তিনেজ কুয়ার্তা? বলতে গেলে ইতালির মুখ থেকে মার্কোস সেনেসিকে ছিনিয়ে এনেছে আর্জেন্টিনা। ইতালি-আর্জেন্টিনা দুই দলেই খেলার সুযোগ ছিল সেনেসির,

যদিও তাঁর চাওয়া ছিল আর্জেন্টিনারই জার্সিতে খেলা। ইতালি কোচ রবার্তো মানচিনিও সেনেসিকে দলে ডেকেছিলেন, কিন্তু তার আগেই স্কালোনি সেনেসিকে আর্জেন্টিনা দলে ডেকে নিশ্চিত করেছেন, সেনেসিকে পাচ্ছে না ইতালি। কিন্তু সেই সেনেসিকেই এত কিছুর পর বিশ্বকাপের দলে রাখবে না আর্জেন্টিনা? সম্ভাবনা আছে!

তিনজনের মধ্যে লুকাস মার্তিনেজ কুয়ার্তা বেশ কিছুদিন ধরেই দলের বাইরে। হুয়ান ফয়েথ ও সেনেসিকে গত মাসে ইতালির বিপক্ষে লা ফিনালিসিমা ও এস্তোনিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচের দলে রেখেছিলেন স্কালোনি।

তিনজনের মধ্যে ফয়েথই দৌড়ে এগিয়ে বলে জানাচ্ছে টিওয়াইসি স্পোর্টস। স্কালোনির যুগে অন্য দুজনের চেয়ে ফয়েথই বেশি ডাক পেয়েছেন।

ফরোয়ার্ড: দিবালা না কোরেয়া? স্কালোনির অধীনে গত কিছুদিনে পাওলো দিবালা দলে বেশ সুযোগ পাচ্ছেন। গত মাসে দুই ম্যাচে খেলেছেন, তার আগে বিশ্বকাপ বাছাইপর্বের শেষ দিকেও সুযোগ পেয়েছেন বেশ।

আতলেতিকো মাদ্রিদের আনহেল কোরেয়ার কয়েকটি পজিশনে খেলার দক্ষতা ও রক্ষণে নেমে এসে সাহায্য করার মানসিকতার কারণে তাঁর নামও বেশ আলোচনায় আসছে।

একটা সম্ভাবনা, একজন ডিফেন্ডার কম নিয়ে এঁদের দুজনকেই কাতারে নিয়ে যাবেন স্কালোনি। সে ক্ষেত্রে ফয়েথ, সেনেসি, কুয়ার্তার মধ্যে কেউই হয়তো সুযোগ পাবেন না। কিন্তু একজন ডিফেন্ডার কম নেওয়ার ঝুঁকি কি আর্জেন্টিনা কোচ নেবেন?

Check Also

পেনাল্টি শুট আউটে কাজে লাগিয়ে স্পেনকে হারিয়ে দিল মরক্কো

শক্তির বিচারে পিছিয়ে থাকলেও মরক্কোর মাঠের খেলায় পাওয়া গেলো না সেই ছাপটুকুও। কাউন্টার অ্যাটাকে বেশ …

Leave a Reply

Your email address will not be published.