Home / সর্বশেষ / এক ব্রাজিলিয়ানকে আটকাতেই রিয়ালের ‘মুক্তিপণ’ প্রায় ১০ হাজার কোটি টাকা

এক ব্রাজিলিয়ানকে আটকাতেই রিয়ালের ‘মুক্তিপণ’ প্রায় ১০ হাজার কোটি টাকা

রিয়াল মাদ্রিদের সঙ্গে রদ্রিগোর চুক্তির মেয়াদ বাড়ানোর খবর স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কা জানানোর পর টুইটারে রসিকতা চলছে, ব্রাজিলিয়ান তারকার রিলিজ ক্লজ ‘শেখ–বিদ্বেষী’।

অর্থাৎ আরব কিংবা মধ্যপ্রাচ্যের ধনকুবের শেখরা যেন রদ্রিগোকে সান্তিয়াগো বার্নাব্যু থেকে নিয়ে যেতে না পারে, সে জন্যই এই ব্যবস্থা।

আর ব্যবস্থাটা হলো নতুন চুক্তিতে রদ্রিগোর রিলিজ ক্লজ ধরা হয়েছে ১০০ কোটি ইউরো (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৯ হাজার ৭৪৬ কোটি টাকা)।

স্প্যানিশ সংবাদমাধ্যমটির সংবাদকর্মী মারিও কোর্তেগেনা প্রতিবেদনে জানিয়েছেন, রিয়ালের সঙ্গে ২০২৮ সাল পর্যন্ত চুক্তি নবায়নে সম্মত হয়েছেন রদ্রিগো।

২০১৯ সালের জুনে সান্তিয়াগো বার্নাব্যুতে আসার পর ২১ বছর বয়সী এই উইঙ্গারের সঙ্গে ২০২৫ সাল পর্যন্ত চুক্তি করেছিল রিয়াল মাদ্রিদ। চ্যাম্পিয়নস লিগ ও লা লিগার গত মৌসুমে দুর্দান্ত খেলেন রদ্রিগো।

চ্যাম্পিয়নস লিগ কোয়ার্টার ফাইনালে চেলসি, সেমিফাইনালে ম্যানচেস্টার সিটির বিপক্ষে গুরুত্বপূর্ণ মুহূর্তে গোল করে অনেকটাই রিয়ালের ‘কাল্ট হিরো’র ভাবমূর্তি পেয়ে যান সান্তোস থেকে উঠে আসা এই তারকা।

লা লিগাতেও এস্পানিওলের বিপক্ষে জোড়া গোল করে নিশ্চিত করেছিলেন রিয়ালের লিগ জয়। স্বাভাবিকভাবেই তাঁকে যত বেশি দিন সম্ভব ধরে রাখতে চায় রিয়াল।

আর বয়সও যেহেতু কম, সম্ভাবনাও অফুরন্ত। মার্কা জানিয়েছে, আগামী সপ্তাহেই কাগজপত্রে চূড়ান্ত হবে এই নতুন চুক্তি। মূল তারকাদের ধরে রাখতে অবিশ্বাস্য বড় অঙ্কের রিলিজ ক্লজ বেঁধে দেওয়া রিয়ালের জন্য নতুন কিছু নয়।

গত বছর করিম বেনজেমার চুক্তি দুই বছর বাড়ানোর সময় ফরাসি তারকার রিলিজ ক্লজও ১ বিলিয়ন ইউরো বেঁধে দেয় রিয়াল। বার্সেলোনার সেন্টারব্যাক রোনাল্ড আরাউহোর রিলিজ ক্লজও ১ বিলিয়ন ইউরো।

রিলিজ ক্লজ মূলত খেলোয়াড়কে ধরে রাখার একটি শর্ত ক্লাবের জন্য। ক্লাবের অনিচ্ছায় সেই খেলোয়াড়কে অন্য কোনো ক্লাব নিয়ে যেতে চাইলে এই মূল্যটা পরিশোধ করতে হয়। এদিক বিচারে রিলিজ ক্লজ খেলোয়াড়ের জন্য একরকম ‘মুক্তিপণ’ই।

মাদ্রিদের ক্লাবটির দৃষ্টিকোণ থেকে অঙ্কটা মূলত খেলোয়াড়দের ‘রক্ষা–কবচ’। ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাবগুলো রদ্রিগোকে কিনতে আগ্রহী। নিউক্যাসলে আছে সৌদি বিনিয়োগ আর সিটি তো পেট্রো ডলারে সমৃদ্ধ।

এত মোটা অঙ্কের রিলিজ ক্লজ শোধ করে রদ্রিগোকে কেউ মাদ্রিদ থেকে উড়িয়ে নেওয়ার দুঃসাহস দেখায় কি না, এখন সেটাই দেখার বিষয়। তবে রিয়ালে রদ্রিগো ও

গত জুনে মোনাকো থেকে যোগ দেওয়া অরেলিয়াঁ চুয়ামেনিই সবচেয়ে বেশি সময় চুক্তি করা খেলোয়াড়। ২২ বছর বয়সী চুয়ামেনির সঙ্গে ছয় বছরের চুক্তি করেছে রিয়াল। তাঁর মেয়াদও ২০২৮ সাল পর্যন্ত।

Check Also

যে কৃষক ভালো, তার ফসলও ভালো: মাহিয়া মাহি

আজ চিত্রনায়িকা মাহিয়া মাহি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাঁপাইনবাবগঞ্জ-২ (গোমস্তাপুর, নাচোল, ভোলাহাট) আসনে মুহা. জিয়াউর …

Leave a Reply

Your email address will not be published.