Home / সর্বশেষ / র‌্যাংকিংয়ে পেছালেন সাকিব, এগিয়ে গেলেন শান্ত। দেখে নিন বাকিদের অবস্থান

র‌্যাংকিংয়ে পেছালেন সাকিব, এগিয়ে গেলেন শান্ত। দেখে নিন বাকিদের অবস্থান

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে জোড়া ফিফটিতে আইসিসি টেস্ট অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়ে এসেছিলেন বাংলাদেশ টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান।

তবে সিরিজের দ্বিতীয় টেস্টে বাজে পারফরম্যান্সের কারণে এক ধাপ পিছিয়ে গেলেন সাকিব। ক্যারিবীয়দের বিপক্ষে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে

লড়াকু অর্ধশতকের পর টেস্ট ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে ১৪ ধাপ উন্নতি হয়েছে নুরুল হাসান সোহানের। ব্যাটারদের তালিকায় ১১ ধাপ এগিয়েছেন আরেক বাংলাদেশি নাজমুল হোসেন শান্ত।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টের দুই ইনিংসে সাকিবের ব্যাট থেকে আসে যথাক্রমে ৮ ও ১৬ রান। এছাড়া বল হাতে উইকেটশূন্য ছিলেন এই অলরাউন্ডার।

ফলে আইসিসির প্রকাশিত সর্বশেষ অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে অবনমন হয়েছে সাকিবের। টেস্ট অলরাউন্ডারদের তালিকায় ৩২৮ রেটিং নিয়ে সাকিব দ্বিতীয় থেকে নেমে গেছেন তৃতীয় অবস্থানে।

৩৮৫ রেটিং নিয়ে শীর্ষে আছেন রবীন্দ্র জাদেজা। দুইয়ে থাকা আরেক ভারতীয় অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিনের রেটিং ৩৪১।

টেস্ট ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশিদের মধ্যে বড় লাফ দিয়েছেন উইকেটকিপার ব্যাটার নুরুল হাসান সোহান। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টে

বাংলাদেশকে ইনিংস পরাজয় থেকে রক্ষা করে ৫০ বলে ৬০ রানের ইনিংস খেলা সোহান টেস্ট ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে ১৪ ধাপ এগিয়ে এখন আছেন ৮৪তম অবস্থানে।

আর দ্বিতীয় টেস্টের দুই ইনিংসে যথাক্রমে ২৬ ও ৪২ রান করা বাংলাদেশের বাঁহাতি টপ অর্ডার ব্যাটার ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে ১১ ধাপ উন্নতি করে এখন ৮৮তম অবস্থানে আছেন।

এছাড়া টেস্ট ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে ৮৯৯ রেটিং নিয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন ইংলিশ ব্যাটার জো রুট। ৮৯২ রেটিং নিয়ে মারনাস লাবুশেন দ্বিতীয় ও ৮৪৫ রেটিং নিয়ে স্টিভ স্মিথ টেস্ট ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে তৃতীয় অবস্থান নিজেদের কাছেই রেখেছেন।

আইসিসি র‍্যাঙ্কিংয়ে টেস্ট ফরম্যাটে শীর্ষ পাঁচ অলরাউন্ডারঃ ১. বারীন্দ্র জাদেজা (ভারত) : ৩৮৫, ২. রবিচন্দ্রন অশ্বিন (ভারত) : ৩৪১, ৩. সাকিব আল হাসান (বাংলাদেশ) : ৩২৮, ৪. জেসন হোল্ডার (ওয়েস্ট ইন্ডিজ) : ৩২৩, ৫. বেন স্টোকস (ইংল্যান্ড) : ২৯৩

আইসিসি র‍্যাঙ্কিংয়ে টেস্ট ফরম্যাটে শীর্ষ পাঁচ ব্যাটারঃ ১. জো রুট (ইংল্যান্ড) : ৮৯৯, ২. মারনাস নাবুশেন (অস্ট্রেলিয়া) : ৮৯২, ৩. স্টিভ স্মিথ (অস্ট্রেলিয়া) : ৮৪৫, ৪. বাবর আজম (পাকিস্তান) : ৮১৫, ৫. কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড) : ৭৮৬

Check Also

বিনা কারণে মেসুত ওজিলের ওপর অবিচারের সাজা পাচ্ছে জার্মানি

রাশিয়া বিশ্বকাপের মতো কাতার বিশ্বকাপেও প্রথম রাউন্ড থেকে বাদ পড়েছে জার্মানি৷ আগামীতে নিশ্চয় এর কারণ …

Leave a Reply

Your email address will not be published.