Home / সর্বশেষ / ব্রাজিল নয় যে ২ কারণে বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনাকে দেখতে চান এমবাপ্পে

ব্রাজিল নয় যে ২ কারণে বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনাকে দেখতে চান এমবাপ্পে

কাতার বিশ্বকাপ শুরু হতে বাকি আরও ১৫১ দিন। চূড়ান্ত হয়েছে ২২তম আসরের অংশগ্রহণকারী ৩২টি দলও। গত মঙ্গলবার (১৪ জুন) এবারের আসরের ৩২তম দল হিসেবে নিজেদের টিকিট নিশ্চিত করে কোস্টারিকা।

এবারের আসরটিই ৩২ দলের অংশগ্রহণে শেষ আসর। সবকিছু ঠিক থাকলে পরবর্তী আসর থেকে দলসংখ্যা বেড়ে দাঁড়াবে ৪৮। আগামী ২১ নভেম্বর বাংলাদেশ সময়

বিকেল ৪টায় সেনেগাল ও নেদারল্যান্ডসের ম্যাচ দিয়ে পর্দা উঠবে বিশ্ব ফুটবলের ২২তম আসরের। আর আগামী ১৮ ডিসেম্বর বাংলাদেশ সময় রাত ৯টায় কাতারের লুসাইল

স্টেডিয়ামে ফাইনালের মধ্যদিয়ে পর্দা নামবে কাতার বিশ্বকাপের। সেদিনই ২০২৬ বিশ্বকাপের মশাল তুলে দেয়া হবে স্বাগতিক দেশগুলোকে। ২০২৬ বিশ্বকাপের আসরটি যৌথভাবে আয়োজন করবে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো।

এখন অপেক্ষা গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত ফুটবল বিশ্বকাপের মহারণের। কিন্তু মাঠের লড়াইয়ের আগে শুরু হয়েছে মাঠের বাইরের লড়াই। আগামী চার বছরের জন্য বিশ্ব ফুটবলের শ্রেষ্ঠত্বের

মুকুট কার মাথায় উঠবে তা নিয়ে চলছে বিস্তর কাটা-ছেড়া। চলছে নানা সমীকরণ। বিশ্বজুড়ে গণমাধ্যম, ক্রীড়াবোদ্ধা, বিশ্লেষক ও সমর্থকরা প্রতিনিয়ত হিসাব মেলাচ্ছেন বিশ্বকাপ শিরোপার।

কেউ বলছেন ব্রাজিল, কেউ বা আবার শিরোপা দেখছেন ফ্রান্স আবার কেউ কেউ তো বলছেন কাতারের লুসাইল স্টেডিয়ামে শিরোপা উল্লাসে মাতবেন সাতবারের ব্যালন

ডি’অর জয়ী আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি। তবে শিরোপা ঘরে তোলার আগে তো ফাইনালে যেতে হবে দুটি দলকে। সে দল দুটি কে হবে এ নিয়েও চলছে কাটাছেড়া।

ফিফার যে সূচি সে হিসেবে আর্জেন্টিনা-ব্রাজিলের সুপার ক্লাসিকো ম্যাচ বিশ্বকাপের ফাইনালে হবে না এটা নিশ্চিত বলা যায়। কেননা দল দুটি যদি তাদের সবগুলো

ম্যাচে জয়ী হয় তবে তাদের দেখা হবে সেমিফাইনালে। অর্থাৎ বিশ্বকাপ ফাইনালের আগেই। সে হিসেব করে কেউ ব্রাজিল আবার কেউ আর্জেন্টিনাকে ফাইনালে দেখছে। দ্বিতীয় ফাইনালিস্ট হিসেবে ফ্রান্স ও বেলজিয়ামকে দেখছে অনেকে।

কিছুদিন আগে ইএসপিএন এক জরিপ চালিয়েছে যেখানে দেখা যাচ্ছে বিশ্বকাপের ফাইনাল খেলবে ফ্রান্স ও ব্রাজিল। আর আর্জেন্টিনার শেষ ষোলো থেকে বাদ পড়বে।

তবে এ সকল সমীকরণের ধার ধারছেন না ফ্রান্সের বিশ্বকাপ জয়ী তারকা ক্রিশ্চিয়ান কারেম্বু। যিনি কিনা সম্প্রতি বিশ্বকাপের ভ্রমণ উপলক্ষে বাংলাদেশে এসেছিলেন। ট্রফিসহ অবস্থান করেছিলেন ৩৬ ঘণ্টা।

এ সময়টাতে বাংলাদেশের শীর্ষস্থানীয় একটি দৈনিককে সাক্ষাৎকার প্রদান করেন। সেখানে ওঠে আসে ১৯৯৮ সালে নিজেদের বিশ্বকাপ জয়ের খুটিনাটি বিষয়,

এছাড়া ১৯৯৮ ও ২০১৮ বিশ্বকাপ জয়ী দলের মধ্যে পার্থক্যের বিষয়টিও। সে সাক্ষাৎকারে কারেম্বু জানান কাতারের ফাইনালের দুই ফাইনালিস্টের নাম।

তার মতে কাতারের লুসাইল স্টেডিয়ামে ১৮ ডিসেম্বর বাংলাদেশ সময় রাত ৯টায় ফাইনাল মহারণে মুখোমুখি হবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্স ও দুইবারের শিরোপাজয়ী আর্জেন্টিনা।

তবে শিরোপা কোন দল ঘরে তুলবে সে ব্যাপারে তিনি কিছু বলেননি। তবে বিশ্বকাপের গত কয়েক আসরের ইতিহাস বলছে আগের আসরের চ্যাম্পিয়নরা পরের আসরে গ্রুপ পর্ব পেরুতেই পারেনি। সে হিসেবে ফ্রান্স এবারের আসরে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হওয়ায় তাদের নিয়ে সে শঙ্কা রয়েই যায়।

Check Also

ফ্রি কিকে মেসিকে ছাড়া অন্য কাউকে ভরসা করা যায়না পিএসজি কোচ গালতিয়ের

দারুণ ছন্দে আছেন লিওনেল মেসি। গেল মৌসুমের ব্যর্থতা কাটিয়ে ধীরেধীরে নিজের জাত চেনাতে শুরু করেছেন …

Leave a Reply

Your email address will not be published.