Home / সর্বশেষ / দারুণ শুরুর পরও আক্ষেপ নিয়ে মাঠ ছাড়লেন তামিম

দারুণ শুরুর পরও আক্ষেপ নিয়ে মাঠ ছাড়লেন তামিম

কী হলো, তামিম ইকবাল যেন বিশ্বাস করতে পারছিলেন না। ক্রিজে কিছুক্ষণ দাঁড়িয়েই রইলেন। তবে তাঁর দাঁড়িয়ে থাকায় অবশ্য কিছু বদলানোর কথা নয়। আলজারি জোসেফের অফ স্টাম্পের বাইরের বলটা যে লেংথে ছিল, আর যা-ই হোক সেটি ড্রাইভ করার মতো নয়।

তামিম করতে গেলেন সেটিই। অমন আলগা শটে যা হওয়ার তাই হলো, কাভার পয়েন্টে ক্যাচ দিয়ে ফিরলেন বাংলাদেশ ওপেনার। দারুণ একটি ইনিংসের শেষ তাতেই। বেশ ভালো একটা সেশন কাটানো বাংলাদেশ দলেরও আক্ষেপ হয়ে থাকল সেটি।

সেন্ট লুসিয়ায় সিরিজের দ্বিতীয় টেস্টে প্রথম সেশনে দুই উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ও মাহমুদুলকে হারিয়ে ৭৭ রান তুলেছে বাংলাদেশ। অ্যান্টিগায় প্রথম দিন ৬ উইকেটে ৭৬ রান তুলে মধ্যাহ্নবিরতিতে গিয়েছিল বাংলাদেশ,

সে তুলনায় দারুণ উন্নতিই বলতে হবে। তবে শেষে এসে ৬৭ বলে ৪৬ রান করা তামিমের অমন উইকেটই আসলে সেশনটা পুরো নিজেদের করে নিতে দেয়নি বাংলাদেশকে। অপরাজিত থেকে বিরতিতে গেছেন নাজমুল হোসেন ও এনামুল হক।

টসে হেরে ব্যাটিংয়ে নামা বাংলাদেশের শুরুটা ছিল একটু নড়বড়েই। প্রথম ওভারেই তামিমের বিপক্ষে কেমার রোচের বলে এলবিডব্লুর রিভিউ নিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ, তবে উইকেটে সেটি ছিল আম্পায়ার্স কল।

পরের বলে ফ্লিক করে নিজের ও দলের প্রথম চারটি মারেন তামিম। শেষের ওই আলগা শটের আগপর্যন্ত তামিম দাপুটে ব্যাটিং-ই করেছেন। ১২তম ওভারে অবশ্য তাঁকে আউট করতে আরেকটি রিভিউ নেয় ওয়েস্ট ইন্ডিজ, এবার আলজারি জোসেফের বলে কট-বিহাইন্ডের।

তবে আল্ট্রা-এজ দেখার আগেই সেটি নাকচ করেন টিভি আম্পায়ার। প্রথম সেশনে রিভিউ বারবারই ছিল আলোচনায়। রোচের পর পর দুই বলে মাহমুদুলকে এলবিডব্লু দেন আম্পায়ার রিচার্ড ইলিংওর্থ, দুবারই রিভিউ নিয়ে বাঁচেন মাহমুদুল। দুবারই বল মিস করে যেত লেগ স্টাম্প—হক আই দেখায় এমন।

তবে রিভিউয়ের সৌজন্যে দুবার পাওয়া জীবন ঠিক কাজে লাগাতে পারেননি মাহমুদুল। অভিষিক্ত অ্যান্ডারসন ফিলিপের টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় বলেই আউট হন তিনি। ভেতরের দিকে ঢোকা বলে উচ্চাভিলাষী ড্রাইভ করতে গিয়েছিলেন, বল ঢুকে গেছে ব্যাট-প্যাডের বিশাল ফাঁক দিয়ে। ৪১ রানে বাংলাদেশ হারায় প্রথম উইকেট।

তামিমের শট খেলা অবশ্য থামেনি তাতে। তাঁর প্রথম ৪৩ রানের মধ্যে ৩৬ রানই আসে ৯টি চারে। কোনো স্বীকৃত স্পিনার ছাড়াই খেলতে নামা ওয়েস্ট ইন্ডিজ পেস আক্রমণের এলোমেলো লেংথের সুবিধা আদায় করেছেন দারুণভাবে, ইন ফ্রন্ট অব স্কয়ারে ছিলেন বেশ দৃঢ়। তবে শেষ পর্যন্ত উইকেট উপহার দিয়েই ফিরেছেন।

মাহমুদুলের ফেরার পর তামিমকে সঙ্গী দেন নাজমুল, সুযোগ পেয়ে শট খেলেছেন তিনিও। পুলের পর ড্রাইভ করে মেরেছেন চার। আট বছর পর টেস্ট খেলতে নামা এনামুলের প্রথম রানটিও এসেছে মিড-অন দিয়ে জোসেফকে দারুণ একটি ড্রাইভে মারা চারে।

বাংলাদেশ এ টেস্টে নেমেছে অ্যান্টিগার দল থেকে দুটি পরিবর্তন নিয়ে। মুমিনুল হক ও মোস্তাফিজুর রহমান জায়গা করে দিয়েছেন এনামুল ও শরীফুল ইসলামকে।

সংক্ষিপ্ত স্কোরঃ ১ম দিন, মধ্যাহ্নবিরতি বাংলাদেশ ১ম ইনিংস: ২৬ ওভারে ৭৭/২ (মাহমুদুল ১০, তামিম ৪৬, নাজমুল ১৬*, এনামুল ৫*; ফিলিপ ১/১৫, জোসেফ ১/২৩)

Check Also

বিনা কারণে মেসুত ওজিলের ওপর অবিচারের সাজা পাচ্ছে জার্মানি

রাশিয়া বিশ্বকাপের মতো কাতার বিশ্বকাপেও প্রথম রাউন্ড থেকে বাদ পড়েছে জার্মানি৷ আগামীতে নিশ্চয় এর কারণ …

Leave a Reply

Your email address will not be published.