আসামি ছিনতাই, সিয়েরা লিওনে কারফিউ জারি

সিয়েরা লিওনে একদল অস্ত্রধারী কারাগারে প্রবেশ করে বন্দীদের ছিনতাইয়ের পর দেশব্যাপী কারফিউ জারি করা হয়েছে। রোববার (২৬ নভেম্বর) সকালে রাজধানীর ফ্রিটাউনের সেন্ট্রাল পাডেমবা রোড কারাগারে এ ঘটনা ঘটে। খবর আল জাজিরা

কারাগার থেকে আসামি ছিনতাইয়ের পরই তথ্য মন্ত্রণালয় থেকে তাৎক্ষণিক কারফিউ ঘোষণা করা হয়। পশ্চিম আফ্রিকার দেশটির বাসিন্দাদের ‘জোরালোভাবে’ ঘরে থাকার পরামর্শ দেওয়া হয়েছে এবং দেশের একমাত্র আন্তর্জাতিক বিমানবন্দরের ফ্লাইট বাতিল করা হয়েছে। তবে দেশটির প্রেসিডেন্ট জুলিয়াস মাদা বিও বলেছেন, শান্তি ফিরে এসেছে এবং বন্দুকধারীদের খুঁজে বের করতে অভিযান শুরু করা হয়েছে।

সেন্ট্রাল পাডেমবা রোড কারাগার থেকে কতজন বন্দী ছিনতাই হয়েছে- তা এখনো স্পষ্ট নয়। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে কারাগার এলাকা থেকে বেশ কয়েকজনকে পালাতে দেখা গেছে।

গত জুনে প্রেসিডেন্ট বিও পুনর্নির্বাচিত হওয়ার পর থেকে সিয়েরা লিওনের রাজনৈতিক পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। আন্তর্জাতিক পর্যবেক্ষকেরা নির্বাচনের সময় অনিয়ম এবং ভোট গণনায় স্বচ্ছতার অভাবের পাশাপাশি সহিংসতা ও ভীতি প্রদর্শনের নিন্দা জানান। এছাড়াও গত আগস্টে প্রেসিডেন্টের বিরুদ্ধে অভ্যুত্থান ষড়যন্ত্রের অভিযোগে বেশ কয়েকজন সৈন্যকে গ্রেপ্তার করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *