Home / সর্বশেষ / ফিফা র‌্যাঙ্কিংয়ে আরও ৪ ধাপ পেছাল বাংলাদেশ

ফিফা র‌্যাঙ্কিংয়ে আরও ৪ ধাপ পেছাল বাংলাদেশ

দীর্ঘদিন ধরে ব্যর্থতার বলয়ে ঘুরপাক খাওয়া বাংলাদেশের জাতীয় ফুটবল দল সবশেষ আন্তর্জাতিক বিরতিতেও হতাশাকে পেছনে ফেলতে পারেনি। যার প্রভাব পড়েছে ফিফা র‍্যাঙ্কিংয়ে।

চার ধাপ পিছিয়ে ১৯২ নম্বরে নেমে গেছে হাভিয়ের কাবরেরার দল। শীর্ষে মজবুত ব্রাজিল, আর্জেন্টিনার উন্নতি গত সপ্তাহে শেষ হওয়া ফিফা আন্তর্জাতিক সূচিতে দলগুলোর পারফরম্যান্সের ভিত্তি করে বৃহস্পতিবার সবশেষ র‍্যাঙ্কিং প্রকাশ করেছে ফিফা।

চলতি মাসের শুরুতে ইন্দোনেশিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচে গোলশূন্য ড্র করে ভালো কিছুর আশা জাগিয়েছিল বাংলাদেশ। কিন্তু পরে এশিয়ান কাপের বাছাইয়ে তিন ম্যাচের সবকটিতে হেরে যায় তারা।

ইন্দোনেশিয়ার বিপক্ষে রক্ষণাত্মক পারফরম্যান্সে ড্র করে আত্মবিশ্বাসী হয়ে উঠেছিল বাংলাদেশ। পরে বাছাইয়ের প্রথম ম্যাচে বাহরাইনের বিপক্ষে ২-০ গোলে হারলেও লড়াকু ফুটবল খেলে দল।

পরের ম্যাচে তুর্কমেনিস্তানের বিপক্ষে তো একটা সময় জয়ের স্বপ্নই দেখতে শুরু করেছিল জামাল-জিকোরা। শেষ পর্যন্ত ২-১ গোলে হেরে গেলেও শেষ ম্যাচে পয়েন্ট পাওয়ার আশা জোরাল হয় তাদের। তবে মালয়েশিয়ার বিপক্ষে শেষ ম্যাচেই ভরাডুবি হয় বাংলাদেশ দলের; হেরে যায় ৪-১ গোলে।

টানা ব্যর্থতার কারণেই র‍্যাঙ্কিংয়ে আরও একবার অবনমন হলো দলটির। দক্ষিণ এশিয়ার দলগুলোর মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে ভারত, ১০৪তম অবস্থান তাদের। আর সবচেয়ে পেছনে পাকিস্তান, ১৯৬তম স্থানে আছে তারা।

Check Also

পেনাল্টি শুট আউটে কাজে লাগিয়ে স্পেনকে হারিয়ে দিল মরক্কো

শক্তির বিচারে পিছিয়ে থাকলেও মরক্কোর মাঠের খেলায় পাওয়া গেলো না সেই ছাপটুকুও। কাউন্টার অ্যাটাকে বেশ …

Leave a Reply

Your email address will not be published.