Home / সর্বশেষ / নিশ্চিত পতন ঠেকিয়ে দিন শেষে বাজিমাত! মিরাজদের প্রশংসা যা বললেন ব্রাফেট

নিশ্চিত পতন ঠেকিয়ে দিন শেষে বাজিমাত! মিরাজদের প্রশংসা যা বললেন ব্রাফেট

‘বাংলাদেশ ভালো বল করেছে’—কথাটা দ্বিতীয় দিনের খেলা শেষে বলেছেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ক্রেগ ব্রাফেট। কিন্তু অ্যান্টিগা টেস্টে এ পর্যন্ত এগিয়ে ওয়েস্ট ইন্ডিজই।

১১২ রানে এগিয়ে দ্বিতীয় দিনের খেলা শেষ করেছে ব্রাফেটের দল। আজ তৃতীয় দিনে ম্যাচের মোড় যেকোনো এক দলের দিকে হেলে যেতে পারে। সে কারণে তৃতীয় দিনটা ‘খুব গুরুত্বপূর্ণ’ ব্রাফেটের কাছে।

ওয়েস্ট ইন্ডিজ কাল নিজেদের প্রথম ইনিংসে ২৬৫ রানে অলআউট হয়। প্রথম ইনিংসেই ১৬২ রানের লিড নিয়েছিল স্বাগতিকরা। নিজেদের দ্বিতীয় ইনিংসে ২ উইকেটে ৫০ রানে দ্বিতীয় দিনের খেলা শেষ করে বাংলাদেশ।

২৬৮ বলে ৯৪ রানের স্বভাবসূলভ ম্যারাথন ইনিংস খেলেন ক্যারিবিয়ান অধিনায়ক ব্রাফেট। অ্যান্টিগা টেস্ট শুরুর আগে ব্রাফেট বলেছিলেন, স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামের উইকেট ব্যাটিংয়ের জন্য ভালো।

কিন্তু প্রথম দিন ব্যাটিংয়ে নেমে ১০৩ রানে অলআউট হয় বাংলাদেশ। ব্যাটসম্যানদের দায় তাতে কিছু কম নেই। কিন্তু ব্রাফেট ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংসে ৬ ঘন্টার বেশি সময় ব্যাট করার পর তাঁর কাছে জানতে চাওয়া হয়েছিল, উইকেট ব্যাটিংয়ের জন্য কেমন?

কঠিন? ক্যারিবিয়ান ওপেনার জানালেন, ‘আমরা যখন (ব্যাটিংয়ে) নামি তখন মন্থর ছিল। তবে আমার মনে হয় ব্যাটিংয়ের জন্য উইকেটটা ভালোই।’

মাত্র ৬ রানের জন্য শতক না পেলেও নিজের ব্যাটিংয়ে সন্তুষ্ট ব্রাফেট। ‘দলের ভিত গড়তে পেরে ভালো লাগছে’ তাঁর। শতক না পাওয়ায় খারাপ লাগলেও ‘দলের লিড পাওয়া গুরুত্বপূর্ণ’ ব্রাফেটের কাছে।

ওয়েস্ট ইন্ডিজের ইনিংসে দুটি পঞ্চাশোর্ধ্ব রানের জুটি হয়েছে। নিকিতা বোনার ও ব্রাফেট মিলে তৃতীয় উইকেটে ১৭৫ বলে গড়েন ৬২ রানের জুটি। চতুর্থ উইকেটে ১৬২ বলে ৬৩ রানের জুটি গড়েন ব্রাফেট ও জার্মেইন ব্লাকউড।

এই জুটি কতটা গুরুত্বপূর্ণ তা বোঝাতে গিয়ে বাংলাদেশের বোলারদের প্রশংসা করলেন ব্রাফেট, ‘খুব ভালো জুটি হয়েছে, গুরুত্বপূর্ণ ছিল। আমার মতে, বাংলাদেশের বোলাররা সত্যিই ভালো বল করেছে। উইকেট মন্থর হলেও পেসারদের জন্যও কিছু আছে।

জুটিটা গুরুত্বপূর্ণ ছিল কারণ বাংলাদেশের বোলাররা ভালো বল করেছে। স্পিনাররা ভালো করেছে। লাইন–লেংথ ধরে রেখেছে।’ ৫৯ রানে ৪ উইকেট নেন বাংলাদেশের স্পিনার মেহেদী হাসান মিরাজ। তিন পেসার মিলে নিয়েছেন ৫ উইকেট। ২টি করে উইকেট খালেদ আহমেদ ও ইবাদত হোসেনের।

ম্যাচের যে পরিস্থিতি তাতে আজ তৃতীয় দিনটা ব্রাফেটের কাছে খুব গুরুত্বপূর্ণ, ‘কালকের (আজ) দিনটা খুব গুরুত্বপূর্ণ। উইকেটে প্রথম দিনের মতো আর্দ্রতা নেই। এ কারণে শুরুটা ভালো করা চ্যালেঞ্জ। ভালো শুরু করাটাও গুরুত্বপূর্ণ। উইকেট না পেলে চাপ ধরে রাখতে হবে।’

স্পিনাররা আজ বড় ভূমিকা রাখতে পারেন বলে মনে করেন ব্রাফেট, ‘বাংলাদেশের স্পিনাররা তো উইকেট পেয়েছে। সম্ভাবনাটা তাই উড়িয়ে দেওয়া যায় না। তবে কাল (আজ) সবাই বল করতে চাইবে।’

Check Also

পেনাল্টি শুট আউটে কাজে লাগিয়ে স্পেনকে হারিয়ে দিল মরক্কো

শক্তির বিচারে পিছিয়ে থাকলেও মরক্কোর মাঠের খেলায় পাওয়া গেলো না সেই ছাপটুকুও। কাউন্টার অ্যাটাকে বেশ …

Leave a Reply

Your email address will not be published.