Home / সর্বশেষ / অলস ব্যাটারদের ব্যাটিং ব্যর্থতাকে দূর করতে সবথেকে সহজ সমাধান দিলেন সাকিব

অলস ব্যাটারদের ব্যাটিং ব্যর্থতাকে দূর করতে সবথেকে সহজ সমাধান দিলেন সাকিব

ধারাবাহিক ব্যাটিং ব্যর্থতার বৃত্ত ভেঙে কিছুতেই বের হতে পারছে না বাংলাদেশ দল। ছন্নছাড়া ব্যাটিংয়ের খেসারত দিতে হয়েছে দক্ষিণ আফ্রিকায়, ঘরের মাঠে শ্রীলঙ্কা সিরিজে।

এবার উইন্ডিজেও ভরাডুবি দেখতে হলো। টপ অর্ডারের সঙ্গে মিডল অর্ডার, দায়িত্ব নিয়ে খেলতে পারছেন না কেউই। যেই তরুণদের নিয়ে অ্যান্টিগা টেস্টের আগের দিনও উচ্ছ্বসিত ছিলেন অধিনায়ক সাকিব আল হাসান,

তারাও হতাশা উপহার দিয়েছে অধিনায়ককে। ব্যাটসম্যানদের ব্যর্থতার কারণে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে মাত্র ১০৩ রানে অলআউট হয়েছে বাংলাদেশ দল।

৬ ব্যাটসম্যান খুলতে পারেননি রানের খাতা। এমন হতশ্রী ব্যাটিংয়ের ব্যাখ্যা নেই অধিনায়ক সাকিবের কাছে। জানালেন, দায়িত্ব নিতে হবে ব্যাটসম্যানদেরই। তাদেরকে কেউ মুখে তুলে খাইয়ে দিয়ে যাবে না।

প্রথম দিনের খেলা শেষে সাকিব বলছিলেন, ‘আসলে ব্যাটসম্যানদেরই দায়িত্ব নিতে হবে। তাদের কাজটা তাদেরই করতে হবে। কেউ এসে তাদের মুখে তুলে খাইয়ে দিয়ে যাবে না।’

যোগ করেন সাকিব, ‘কোনোভাবে ব্যাখ্যা করার কোনো সুযোগই দেখি না। আমার কাছে কোনো ব্যাখ্যা নেই। আমি জানি না অন্য কারো কাছে আছে কি না।

সাধারনত যেটা হয়, কোচ-অধিনায়কের কাজটা সহজ। ধরুন কেউ পারফর্ম করল না, তাকে বাদ দিয়ে দেই। সবচেয়ে সহজ কাজ কোচ, অধিনায়ক ও নির্বাচকদের। তুমি পারফর্ম করছ না, বাদ দিয়ে দিলাম।’

ইনিংসের দ্বিতীয় বলেই সাজঘরে ওপেনার মাহমুদুল হাসান জয়। ‘গোল্ডের ডাক’ সঙ্গী করে ফেরেন এই ডানহাতি। অফ ফর্মে ভোগা নাজমুল হাসান শান্তর পরিণতি একই।

ব্যাটিংয়ে মনোযোগ দিতে নেতৃত্ব ছাড়া মুমিনুল হকও বৃত্ত ভেঙে বের হতে পারেননি, আগের দুইজনের মতো শূন্য হাতে সাজঘরে ফেরেন উইন্ডিজে বাংলাদেশ দলের চ্যালেঞ্জের নাম ডিউক বল।

এই বলের সুইং আর মুভমেন্টের হেরফের পড়তে পারেননি ব্যাটসম্যানরা। এতে উইকেট নিতে বোলাররা যতটা না চেষ্টা করেছেন, তার চেয়ে উইকেট বিলিয়ে দেওয়ার দিকেই যেন বেশি মনোযোগ ছিল সফরকারীদের।

নাহলে কি আর অভিজ্ঞ তামিম ইকবাল, লিটন দাসরা এভাবে নিজেদের উইকেট ছুড়ে দিতে পারেন! তামিম ২৯, লিটন দাস ১২ করেন, আর নুরুল হাসান ফেরেন শূন্য হাতে।

এতে প্রথম সেশনের ৬ উইকেট নেই বাংলাদেশ দলের। রান পাননি মেহেদী হাসান মিরাজও। সাকিবের আগ্রাসী ফিফটিতে (৫১) কোনরকম একশ রানের কোটা পার করে বাংলাদেশ।

সাকিবের বিশ্বাস, দ্বিতীয় ইনিংসে ঘুরে দাঁড়াবেন ব্যাটসম্যানরা। চ্যালেঞ্জ নেওয়ার বার্তা সাকিবের কণ্ঠে, ‘ব্যর্থ হয়েছে, আশা করি সেকেন্ড ইনিংসে ব্যাটসম্যানরা এমনভাবে ঘুরে দাঁড়াবে যেন আমরা এই ব্যর্থতা থেকে রিকভার করতে পারে। সেই চ্যালেঞ্জটা থাকবে।’

Check Also

ফ্রি কিকে মেসিকে ছাড়া অন্য কাউকে ভরসা করা যায়না পিএসজি কোচ গালতিয়ের

দারুণ ছন্দে আছেন লিওনেল মেসি। গেল মৌসুমের ব্যর্থতা কাটিয়ে ধীরেধীরে নিজের জাত চেনাতে শুরু করেছেন …

Leave a Reply

Your email address will not be published.