Home / সর্বশেষ / ৭ গোলের ম্যাচে ইতালিকে লজ্জায় ডুবালো জার্মানি

৭ গোলের ম্যাচে ইতালিকে লজ্জায় ডুবালো জার্মানি

বরুসিয়া পার্কে তখন ৭০ মিনিটের খেলা চলছিল। ইতালির ডাগ আউটে কোচ রবার্তো মানচিনির মুখটা ধরা হলো ক্যামেরায়। বিষন্ন মুখে চুপচাপ বসে ছিলেন মানচিনি, যেন আর কিছুই করার নেই!

টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপে নেই ইতালি। কদিন আগেই ‘লা ফিনালিসিমা’য় আর্জেন্টিনার কাছে তিন গোল হজম করতে হয়। এরপর উয়েফা নেশনস লিগে

চার ম্যাচ খেলে ইতালির জয় মাত্র একটি। দুটিতে ড্র করলেও আজ রাতের হারটি যেন মানচিনির বিধ্বস্ত মুখেরই প্রতিচ্ছবি। পুরোনো প্রতিদ্বন্দ্বী জার্মানির কাছে ৫-২ গোলে বিধ্বস্ত হয়েছে ইতালি।

কাতার বিশ্বকাপের বাছাইপর্ব থেকে ছিটকে পড়ার পর ভাবা হয়েছিল, মানচিনির ইতালি হয়তো এখান থেকে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করবে। ইতালি দলকে ঢেলে সাজানোর কথাও বলেছিলেন মানচিনি।

কিন্তু নেশনস লিগে চার ম্যাচ ও আর্জেন্টিনার বিপক্ষে হারের ম্যাচে ইতালির খেলা দেখে মনে হতে পারে, বিশ্বকাপে না থাকায় তাঁদের সম্ভবত তেমন একটা দুঃখ নেই!

জশুয়া কিমিখ ও ইকাই গুন্দোগানের গোলে প্রথমার্ধে ২-০ ব্যবধানে এগিয়ে ছিল জার্মানি। বিরতির পর টমাস মুলার গোল করেন জার্মানির হয়ে। টিমো ভের্নার করেছেন জোড়া গোল। ইতালির হয়ে গোল দুটি বাস্তোনি ও গনোন্তোর।

নেশনস লিগে চার ম্যাচে এটাই প্রথম জয় জার্মানির। ৬ পয়েন্ট নিয়ে ‘এ৩’ গ্রুপের দুইয়ে হান্সি ফ্লিকের দল। ৭ পয়েন্ট নিয়ে শীর্ষে হাঙ্গেরি ও ৫ পয়েন্ট নিয়ে তিনে ইতালি।

ইংল্যান্ড ২ পয়েন্ট নিয়ে গ্রুপের তলানিতে। অন্য ম্যাচে হাঙ্গেরির কাছে ৪-০ গোলে বিধ্বস্ত হয় গ্যারেথ সাউথগেটের দল। পোল্যান্ডের বিপক্ষে যোগ করা সময়ে পেনাল্টি মিস করেছেন নেদারল্যান্ডসের বার্সেলোনা তারকা মেম্ফিস ডিপাই

ইউরোয় মানচিনির ইতালি যেমন খেলেছিল, আর্জেন্টিনার বিপক্ষে কিংবা আজ বরুসিয়া পার্কে সে দলকে খুঁজে পাওয়া যায়নি। টানা চার ম্যাচে জয়ের দেখা না পাওয়া জার্মানি উল্টো শুরু থেকেই চাপ বিস্তার করে খেলেছে।

গোলকিপার ম্যানুয়েল নয়্যারের কল্যাণে ২ মিনিটে গোল হজম থেকে বেঁচে যাওয়ার পর যেন গা ঝাড়া দিয়ে ওঠে জার্মানি। অবশ্য জার্মানির দুই গোলে স্পিনাৎসোলা ও ইতালি গোলকিপার দোন্নারুম্মার ভুলের অবদান আছে। চাপে পড়ে দুজনেই ঠিকমতো বল ‘ক্লিয়ার’ করতে পারেননি।

গত ৬৫ বছরের মধ্যে এই প্রথম কোনো ম্যাচে ৫ গোল হজম করল ইতালি। সর্বশেষ তাঁরা পাঁচ গোল হজম করেছিল ১৯৫৭ সালে সাবেক যুগোশ্লোভিয়ার বিপক্ষে। আর জার্মানি ইতালির বিপক্ষে ১১তম চেষ্টায় প্র্রতিযোগিতামূলক ম্যাচে প্রথম জয়ের দেখা পেল।

ম্যাচ শেষে জার্মানির কোচ ফ্লিক বলেছেন, ‘নেশনস লিগে চতুর্থ ম্যাচে এসে এমন পারফরম্যান্সের জন্য দলকে অভিনন্দন। জয়টা দরকার ছিল। আত্মবিশ্বাস বাড়াতে কাজে লাগে। আমরা এখন বিশ্বকাপের পথে আছি। সেপ্টেম্বরে আরও ‍দুটি ম্যাচে থেকেও বোঝা যাবে দলের জন্য কী দরকার।’

রটারডামে নেশনস লিগে ওয়েলসের বিপক্ষে ৩-২ গোলে জিতেছে নেদারল্যান্ডস। ২-১ গোলে এগিয়ে প্রথমার্ধ শেষ করে ডাচরা। যোগ করা সময়ের দুই মিনিটে পেনাল্টি থেকে গ্যারেথ বেলের গোলে সমতায় ফেরে ওয়েলস।

কিন্তু নাটকের শেষ অঙ্ক তখনো বাকি। যোগ করা সময়ের তিন মিনিটে মেম্ফিস ডিপাইয়ের গোলে নাটকীয় জয় তুলে নেয় নেদারল্যান্ডস। গ্রুপ ‘এ৪’ থেকে ৪ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষে দলটি। পোল্যান্ডকে ১-০ গোলে হারানো বেলজিয়াম ৭ পয়েন্ট নিয়ে দুইয়ে।

Check Also

লিটন কিংবা সোহান নয়, বাংলাদেশ দলের জন্য স্মার্ট অধিনায়ক খুঁজে পেল বিসিবি

সীমিত ওভারের ফরম্যাটে বাংলাদেশের সবচেয়ে নির্ভর যোগ্য ব্যাটসন্যানের নাম বললে সেখানে আফিফ হোসেনের নাম থাকবেই। …

Leave a Reply

Your email address will not be published.