Home / সর্বশেষ / অবশেষে ওয়েস্ট ইন্ডিজ সিরিজ সম্প্রচার নিয়ে মহা সত্য স্বীকার করে নিল বিসিবি

অবশেষে ওয়েস্ট ইন্ডিজ সিরিজ সম্প্রচার নিয়ে মহা সত্য স্বীকার করে নিল বিসিবি

অন্য আট-দশটা সিরিজ যেভাবে দেখা যায়, টাইগারদের ওয়েস্ট ইন্ডিজ সফরের ম্যাচগুলোও কি সেভাবে ঘরে বসে টেলিভিশনে দেখা যাবে? তা নিয়ে সংশয় তৈরি হয়েছিল আগেই।

অ্যান্টিগায় ক্যারিবীয়দের বিপক্ষে টাইগারদের প্রথম টেস্ট শুরুর ঠিক ৭২ ঘন্টা আগেও অবস্থার কোনোই রদবদল ঘটেনি। এ মুহূর্তে খবর, বর্তমান প্রেক্ষাপটে বাংলাদেশের ওয়েস্ট ইন্ডিজ সফরের ম্যাচগুলো টিভিতে দেখার সম্ভাবনা খুব কম।

বাংলাদেশ আর ওয়েস্ট ইন্ডিজের এবারের সিরিজের টিভি স্বত্ব পেয়েছে টোটাল স্পোর্টস মার্কেটিং ‘টিএসএম’। সাম্প্রতিক সময় এই টিএসএমের কেনা স্বত্ব থেকে ‘ফিড’ নিয়েই বাংলাদেশের প্রচারমাধ্যম তথা রীতিমত কনসোর্টিয়ামের মত করে দেশের টিভিতে প্রচার করে আসছে।

আর সে ফিড থেকেই টি স্পোর্টস ও গাজী টিভিতে খেলা সম্প্রচার হয়ে আসছে। কিন্তু টোটাল স্পোর্টস মার্কেটিং ‘টিএসএম’-এর সঙ্গে ওই কনসোর্টিয়ামের এক বড় ধরনের ব্যবসায়িক দ্বন্দ্ব তৈরি হয়েছে।

জানা গেছে, সেই দ্বন্দ্বের কারণে কনসোর্টিয়াম নীতিগতভাবে টিএসএমের কাছ থেকে ফিড নিতে আগ্রহী নয়। আর যেহেতু ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড থেকে এ সিরিজের টিভি প্রচার স্বত্বটা টোটাল স্পোর্টস মার্কেটিংয়ের কেনা, তাই তাদের কাছ থেকে ফিড না নিলে বাংলাদেশের টিভিতে খেলা দেখানো সম্ভব নয়।

কনসোর্টিয়াম তথা টি স্পোর্টস ও গাজী টিভির সঙ্গে টোটাল স্পোর্টস মার্কেটিংয়ের দ্বন্দ্বের অবসান ঘটলে প্রেক্ষাপট পাল্টে যেত। কিন্তু একদম ভেতরের খবর, কনসোর্টিয়ামের পক্ষ থেকে টোটাল স্পোর্টস মার্কেটিংয়ের সঙ্গে এখনও কোনো আপোষ-মীমাংসা হয়নি।

যে কারণে আজ মানে ১৩ জুন সোমবার দুপুর পর্যন্ত খবর, বাংলাদেশের মাটিতে বসে টাইগারদের ওয়েস্ট ইন্ডিজ সফরের খেলা টিভিতে দেখার সম্ভাবনা খুব কম।

সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, এখনও যদি কনসোর্টিয়ামের সঙ্গে ‘টিএসএম’-এর আপোষ হয়, তারপরও টিভিগুলোর পক্ষে বিজ্ঞাপন ও স্পন্সর জোগাড় করে যথাসময়ে খেলা দেখানো বেশ ঝক্কির ব্যাপার হয়ে দাঁড়াবে।

একটি বিকল্প পথ খোলা ছিল। যে টিভিগুলো সাধারণত বাংলাদেশের আন্তর্জাতিক ম্যাচ বা সিরিজগুলো টিভিতে সম্প্রচার করে, তাদের কেউ সরাসরি ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের কাছ থেকে ফিড কিনে নিলে। কিন্তু ভেতরের খবর, কনসোর্টিয়ামের বৃহত্তর ঐক্য অটুট রাখার স্বার্থে এখন আর কোনো প্রাইভেট টিভি চ্যানেল তা করবে না।

এদিকে বিসিবিরও আসলে এ ব্যাপারে করণীয় কিছু নেই। বিসিবি মিডিয়া কমিটির চেয়ারম্যান তানভির আহমেদ টিটু আজ শনিবার দুপুরে জাগো নিউজের সাথে আলাপেও টিভিতে খেলা দেখানো ব্যাপারে পরিষ্কার কিছু বলতে পারেননি।

টিটু জানিয়ে দিয়েছেন, ‘আসলে এ ব্যাপারে আমাদের তথা বিসিবির কিছু করার নেই। এটা পুরোই ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের এখতিয়ার। তাদের কাছ থেকে যারা টিভি স্বত্ব কিনবে, তাদের কাছ থেকেই ফিড নিয়ে দেখাতে হবে।’

তারপরও যে প্রাইভেট চ্যানেলগুলো সাধারণত বিভিন্ন সিরিজ ও আন্তর্জাতিক ম্যাচ টিভিতে সম্প্রচার করে থাকে, তাদের প্রতি বিসিবি মিডিয়া কমিটি প্রধান টিটুর অনুরোধ,

‘আমাদের দেশের কোটি কোটি ক্রিকেট অনুরাগীর আগ্রহের কথা চিন্তা করে এবং তাদের আশা পূরণে সংশ্লিষ্ট টিভি চ্যানেলগুলো কোনো কার্যকর পদক্ষেপ নিয়ে এগিয়ে আসে, সে আহ্বানই থাকলো।’ টিটুর শেষ কথা, ‘এখনো তিন দিন সময় আছে। এর মধ্যে খেলা দেখানোর সব বন্দোবস্ত পাকা করা সম্ভব। আশা করছি একটা উপায় বের হবে।’

Check Also

কোস্টারিকার জালে গুনে গুনে ৭ টা দিয়ে ব্রাজিলের কথা মনে করিয়ে দিলো স্পেন..

বিশ্বকাপের মতো বড় মঞ্চে অভিজ্ঞ খেলোয়াড়দের অনেকেই নেই স্পেনের স্কোয়াডে। তবুও খেই হারালো না তরুণ …

Leave a Reply

Your email address will not be published.