Home / খেলার খবর / ভারতীয় ক্রিকেটাররাও চায় পাকিস্তানের বিপক্ষে খেলতে: রিজওয়ান

ভারতীয় ক্রিকেটাররাও চায় পাকিস্তানের বিপক্ষে খেলতে: রিজওয়ান

রাজনৈতিক অসহিষ্ণুতার কারণে দুই দেশের মধ্যে দ্বি-পাক্ষিক সিরিজ বন্ধ বহু বছর ধরে। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) চাইলেও ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) কোনোভাবে রাজি হচ্ছে না দুই দেশের মধ্যে ক্রিকেট সিরিজ অনুষ্ঠিত হোক। ভারত সরকারই বারবার বাধার দড়ি টেনে দিচ্ছে দুই দেশের ক্রিকেট খেলার ইচ্ছের মাঝে।

একমাত্র আইসিসি ইভেন্ট ছাড়া আরো কোথাও ভারত-পাকিস্তান মুখোমুখি ক্রিকেট হওয়ার সুযোগ নেই। অথচ, ক্রিকেট বিশ্বে সবচেয়ে আকর্ষণীয় সিরিজ হয়ে থাকে এই দুই দেশের মধ্যে। দু’দেশের ক্রিকেটাররা একে অপরের বিপক্ষে খেলতেও আগ্রহী, খেলতে পারলে নিজেদের সম্মানিতও মনে করেন তারা।

দুই দেশের ক্রিকেটাররা যে একে অপরের বিপক্ষে খেলতে আগ্রহী, বিষয়টা স্পষ্ট করে জানিয়েছেন পাকিস্তানের উইকেটরক্ষক ব্যাটার মোহাম্মদ রিজওয়ান। লাহোরে সাংবাদিকদের সঙ্গে আলাপে রিজওয়ান বলেন, ‘সবাই চাই ভারত-পাকিস্তান দ্বি-পাক্ষিক সিরিজ কিংবা অন্য কোনো টুর্নামেন্ট অনুষ্ঠিত হোক। কিন্তু রাষ্ট্রীয় বিষয়গুলো তো আর খেলোয়াড়দের হাতে নেই!’

ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটে সাসেক্সের হয়ে একসঙ্গে খেলেছেন পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান এবং ভারতের চেতেশ্বর পুজারা। দু’জন জুটি বেধে বেশ কয়েকটি ভালো ইনিংস উপহার দিয়েছেন দলকে। সেখানেই দুই বিরোধপূর্ণ দেশের দুই ক্রিকেটারের মধ্যে সখ্যতা গড়ে উঠেছে।

যে কারণে মোহাম্মদ রিজওয়ানের জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছিলেন চেতেশ্বর পুজারা। ভারতীয় ক্রিকেটারের উপহার পেয়ে আপ্লুত পাকিস্তানি এই ক্রিকেটার বললেন, ‘ভারতের সঙ্গে আমরা খেলতে চাই।’ শুধু তাই নয়, বিরাট কোহলিরাও পাকিস্তানের বিপক্ষে খেলতে চান বলে দাবি করেছেন রিজওয়ান।

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে হোম সিরিজ শুরু হওয়ার আগে লাহোরে সংবাদ সম্মেলনে রিজওয়ান বলেন, ‘ভারত ও পাকিস্তানের ক্রিকেটাররা চায়, দু’দেশের মধ্যে আবার খেলা শুরু হোক। কিন্তু প্রশাসনিক কারণে সেটা হচ্ছে না। প্রশাসনিক সিদ্ধান্ত ক্রিকেটারদের হাতে থাকে না।’

চেতেশ্বর পুজারার সঙ্গে খেলতে পেরে উচ্ছ্বসিত রিজওয়ান। তিনি বলেন, ‘ক্রিকেট নিয়ে আমাদের মধ্যে অনেক আলোচনা হয়েছে। তার কাছ থেকে অনেক কিছু শিখেছি। আমাদের মধ্যে খুব ভাল বোঝাপড়া। ক্রিকেট খেলতে গেলে যে একাগ্রতা দরকার, সেটা পুজারার কাছে শিখেছি। সেটা কাজে লাগানোর চেষ্টা করব।’

উল্লেখ্য, ২০০৮ সালে মুম্বাই হামলার পর থেকে পাকিস্তানের বিরুদ্ধে দ্বি-পাক্ষিক সিরিজ বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেয় ভারত। সে থেকে বিশ্বকাপ বা চ্যাম্পিয়ন্স ট্রফির মতো আইসিসি প্রতিযোগিতা ছাড়া মুখোমুখি হয়নি দু’দল। তবে অনেক আলোচনার পর ২০১৩ সালে ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজ খেলতে ভারত গিয়েছিল পাকিস্তান। সেবার কোনো টেস্ট খেলা হয়নি দু’দলের মধ্যে। ২০০৭ সালে সর্বশেষ দু’দলের মধ্যে সিরিজ অনুষ্ঠিত হয়েছিল।

ভারতের টেস্ট দল থেকে বাদ পড়ার পর কাউন্টি খেলা শুরু করেন পুজারা। সেখানে ভাল ছন্দে রয়েছেন তিনি। চার ম্যাচে ৫৮২ রান করেছেন। এরমধ্যে দু’টি সেঞ্চুরি ও একটি ডাবল সেঞ্চুরি রয়েছে তার। কাউন্টিতে ভাল খেলায় ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতের টেস্ট ম্যাচের দলে ফের জায়গা পেয়েছে পুজারা। রান পেয়েছেন রিজওয়ানও।

Check Also

দ্বিতীয় ইনিংসের শুরুটাও তেমন ভালো হয়নি বাংলাদেশ দলের

অ্যান্টিগা টেস্টে প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসের শুরুটাও তেমন ভালো হয়নি বাংলাদেশ দলের। তবে প্রথম …

Leave a Reply

Your email address will not be published.