Home / সর্বশেষ / ২৫ বছরের খরা কাটিয়ে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সকে ধরাশায়ী করলো ডেনমার্ক

২৫ বছরের খরা কাটিয়ে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সকে ধরাশায়ী করলো ডেনমার্ক

নেশনস লিগে ‘অঘটনের’ এক রাতের সাক্ষী হলেন ফুটবলপ্রেমীরা। বিশ্ব চ্যাম্পিয়ন এবং এই টুর্নামেন্টের শিরোপাধারী ফ্রান্সকে তাদের মাঠেই ২-১ গোলে হারিয়েছে ডেনমার্ক।

ফিফা র‍্যাঙ্কিংয়ের দুই নম্বর দল বেলজিয়ামকে ৪-১ গোলে হারিয়ে দলটির বিপক্ষে ২৫ বছরের জয়খরা কাটিয়েছে নেদারল্যান্ডস। ক্রোয়েশিয়াকে ৩-০ গোলে হারিয়ে অস্ট্রিয়ার কোচ হিসেবে শুভসূচনা করেছেন ম্যানচেস্টার ইউনাইটেডের বিদায়ী কোচ রালফ রায়নিক।

এই তো দিনকয়েক আগেই স্তাদ দো ফ্রান্সে রিয়াল মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জয়োৎসব করেছিলেন করিম বেনজেমা। তবে কয়েকদিনের ব্যবধানে সেই মাঠেই হারের মুখ দেখতে হল তাকে।

ডেনমার্কের বিপক্ষে গোল করেও দেশকে জেতাতে পারলেন না। ডেনমার্কের কাছে ঘরের মাঠে হেরে যাওয়ায় নেশনস লিগে শুরুটা ভালো হল না ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের।

প্রথমার্ধে দুই দলের কেউই গোলের দেখা পায়নি। দ্বিতীয়ার্ধের ষষ্ঠ মিনিটে ডেনমার্কের গোলমুখ উন্মুক্ত করেন বেনজেমা। তবে ৬৮ এবং ৮৮ মিনিটে দুইবার ফ্রান্সের জালে বল পাঠিয়ে ড্যানিশদের আনন্দে ভাসান বদলি স্ট্রাইকার আন্দ্রিয়াস কর্নেলিয়াস।

এই জয়ে লিগ এ’র প্রথম গ্রুপের পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে উঠেছে ডেনমার্ক। আর ক্রোয়েশিয়াকে তাদের মাঠে ধরাশায়ী করা অস্ট্রিয়া গোল ব্যবধানে এখন এই গ্রুপের শীর্ষে অবস্থান করছে।

অস্ট্রিয়ার ম্যানেজার হিসেবে এই ম্যাচেই প্রথম ডাগআউটে দাঁড়িয়েছিলেন ম্যানইউতে ক্রিশ্চিয়ানো রোনালদোদের সদ্য সাবেক ম্যানেজার রায়নিক। ম্যাচে ২০১৮ বিশ্বকাপের ফাইনালিস্ট ক্রোয়েশিয়াকে কোনো সুযোগই দেয়নি তার দল।

৪১ মিনিটে মার্কো আর্নাটোভিচ, ৫৪ মিনিটে মাইকেল গ্রেগোরিশ এবং এর তিন মিনিট পরেই মার্সেল সাবিতজারের গোলে ক্রোয়াটদের হতাশায় ডুবিয়েছে অস্ট্রিয়া।নেশনস লিগে রাতের অন্য ম্যাচে বেলজিয়ামের বিপক্ষে দাপুটে জয়ে ২৫ বছরের খরা কাটিয়েছে নেদারল্যান্ডস।

এই ম্যাচের আগে সর্বশেষ ১৯৯৭ সালে বেলজিয়ানদের বিপক্ষে জয়ের মুখ দেখেছিল ডাচরা। এদিন বেলজিয়ানদের বিপক্ষে শুরু থেকেই দারুণ প্রতাপে খেলতে থাকে নেদারল্যান্ডস।

ম্যাচের ৪০ মিনিটে কাঙ্ক্ষিত গোলও পেয়ে যায় তারা। ফেংকি ডি ইয়ংয়ের পাস থেকে টটেনহ্যাম ফরোয়ার্ড স্টিভেন বার্গওয়াইনের জোরালো শট জায়গা করে নেয় জালে।

দ্বিতীয়ার্ধের শুরুতেই আবারও গোলের দেখা পেয়ে যায় ডাচরা। এবার স্কোর শিটে নাম তোলেন বার্সেলোনা স্ট্রাইকার মেমফিস ডিপাই। ৬১ মিনিটে ব্যবধান ৩-০ করেন ডেনজেল ডামফ্রাইস। আর তার মিনিট চারেক পরেই আবারও বেলজিয়ান রক্ষণকে বোকা বানিয়ে বল জালে জড়ান মেমফিস।

৪-০ গোলে ঘরের মাঠে লজ্জার হারের মুখোমুখি দাড়িয়ে বেলজিয়ানরা এরপর প্রাণান্ত চেষ্টায় মোটে একটি গোল ফেরত দিতে পারে। অতিরিক্ত সময়ে স্বাগতিকদের হয়ে সান্তনাসূচক সেই গোলটি করেন মিচি বাতশুয়াই।

Check Also

যে কৃষক ভালো, তার ফসলও ভালো: মাহিয়া মাহি

আজ চিত্রনায়িকা মাহিয়া মাহি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাঁপাইনবাবগঞ্জ-২ (গোমস্তাপুর, নাচোল, ভোলাহাট) আসনে মুহা. জিয়াউর …

Leave a Reply

Your email address will not be published.