চীনে ছড়িয়ে পড়ছে ‘রহস্যজনক নিউমোনিয়া’ বিশ্বজুড়ে নতুন আতঙ্ক!

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) চীনের উত্তরে শিশুদের মধ্যে ছড়িয়ে পড়া ‘রহস্যজনক নিউমোনিয়া’ সম্পর্কে তথ্য চেয়েছে। চীনের একটি গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, দেশের কিছু হাসপাতালগুলোতে নিউমোনিয়ায় আক্রান্ত শিশুতে ভরে গেছে। রাজধানী বেইজিংসহ চীনের বিভিন্ন শহরে ছড়িয়ে পড়েছে এই রোগ। কোভিডের বিধিনিষেধ তুলে নেওয়ায় জন্য এই শীতে ফ্লু-জাতীয় রোগের বৃদ্ধি পেয়েছে বলে চীনা কর্তৃপক্ষ জানিয়েছে।

এক সংবাদ সম্মেলনে চীনের স্বাস্থ্য মন্ত্রণালয় ন্যাশনাল হেলথ কমিশনের কর্মকর্তারা জানিয়েছেন, দেশজুড়ে প্রতিদিনই বাড়ছে এই রোগে আক্রান্ত শিশুদের সংখ্যা। ন্যাশনাল হেলথ কমিশনের কর্মকর্তারা অজানা এই নিউমোনিয়ার ছড়িয়ে পড়া রোধ করতেও দেশের লোকজনজকে কোভিডের বিধিনিষেধ মেনে চলার আহ্বান জানিয়েছেন।

এদিকে ডব্লিউএইচও চীনের জনগণকে সংক্রমণ কমাতে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছে। একটি বিবৃতিতে জাতিসংঘের স্বাস্থ্য সংস্থা বলেছে, ‘উত্তর চীনের শিশুদের মধ্যে ছড়িয়ে পড়া রহস্যজনক নিউমোনিয়া সম্পর্কে আরো তথ্য চাই।

’ প্রতিবেদনে বলা হয়েছে, অক্টোবর থেকে উত্তর চীনে ইনফ্লুয়েঞ্জার মতো এই রোগ বৃদ্ধি পেয়েছে, যা গত তিন বছরের একই সময়ের তুলনায় বেশি।
গত সপ্তাহে চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন বলেছে, সারা দেশে বেশ কয়েকটি শ্বসনতন্ত্রের রোগ বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে ইনফ্লুয়েঞ্জা, কোভিড, মাইকোপ্লাজমা নিউমোনিয়া। এ ঘটনার জন্য কর্মকর্তারা কোভিডের বিধিনিষেধ তুলে নেওয়াকে দায়ি করেছে।

এর আগে যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশগুলো করোনা মহামারীর বিধিনিষেধ তুলে নেওয়ার পর ফ্লুর মতো অসুস্থতার সম্মুখীন হয়েছিল।
ডব্লিউএইচও বলেছে, নিউমোনিয়ার প্রাদুর্ভাব শ্বাসযন্ত্রের সংক্রমণের সামগ্রিক বৃদ্ধির সঙ্গে যুক্ত কিনা তা স্পষ্ট নয়। এর জন্য আরো বিস্তারিত তথ্যে প্রয়োজন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা চীনের জনগণকে টিকা নেওয়া, মাস্ক পরা এবং হাত ধোয়ার মতো প্রাথমিক সতর্কতা অবলম্বন করার আহ্বান জানিয়েছে।

সূত্র: বিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *