Home / সর্বশেষ / প্রথম বাংলাদেশী ব্যাটসম্যান হিসেবে টেস্ট ব্যাটিং র্র্যাংকিংয়ে রেকর্ড গড়লেন লিটন দাস

প্রথম বাংলাদেশী ব্যাটসম্যান হিসেবে টেস্ট ব্যাটিং র্র্যাংকিংয়ে রেকর্ড গড়লেন লিটন দাস

শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে টেস্ট সিরিজে দারুণ পারফরম্যান্সের পুরস্কার পেলেন লিটন দাস। আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে পাঁচ ধাপ এগিয়ে ১২তম স্থানে উঠে এসেছেন বাংলাদেশের এই তারকা ব্যাটসম্যান।

টেস্ট র‌্যাঙ্কিং ইতিহাসে বাংলাদেশের কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ অবস্থান এটাই। এ বছরের মার্চেও একবার ১২ নম্বরে উঠেছিলেন লিটন। তবে এবার রেটিং পয়েন্টের হিসাবে নতুন রেকর্ড গড়েছেন

এই উইকেটকিপার ব্যাটসম্যান। লিটনের পয়েন্ট এখন ৭২৪। বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে এর আগে সর্বোচ্চ ৭০৯ রেটিং পয়েন্ট ছিল তামিম ইকবালের। ২০১৭ সালে সর্বোচ্চ ৭০৯ পয়েন্ট পেয়েছিলেন তামিম।

সাপ্তাহিক এই র‌্যাঙ্কিংয়ে গত সপ্তাহে ১৭তম অবস্থানে ছিলেন লিটন। চট্টগ্রামে সিরিজের প্রথম টেস্টে এক ইনিংস ব্যাট করে বাংলাদেশ। সে ইনিংসে ৮৮ রান করেন লিটন।

এরপর মিরপুরে দ্বিতীয় টেস্টে ১৪১ ও ৫২ রানের ইনিংস খেলেন। দ্বিতীয় টেস্টের এই পারফরম্যান্সই লিটনের র‌্যাঙ্কিংয়ে বড় লাফ দেওয়ায় বড় ভূমিকা রেখেছে।

গত মার্চের শুরুর দিকের টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়েই ১২তম স্থানে উঠে এসেছিলেন লিটন। র‌্যাঙ্কিং ইতিহাসে টেস্টে বাংলাদেশের কোনো ব্যাটসম্যানের সেরা অবস্থান ছিল এটি। অর্থাৎ,

এই সপ্তাহে সেই জায়গাটাতেই আবারও ফিরলেন ডানহাতি এই ব্যাটসম্যান। লিটনের বর্তমান রেটিং পয়েন্ট ৭২৪। এর আগে ২০১৭ সালের আগস্টে সর্বোচ্চ ১৪তম স্থানে উঠেছিলেন তামিম ইকবাল।

৮৯২ রেটিং পয়েন্ট নিয়ে টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন অস্ট্রেলিয়ার মারনাস লাবুশেন। দুইয়ে স্টিভ স্মিথ (৮৪৫) এবং তাঁর সঙ্গে ১ রেটিং পয়েন্ট ব্যবধানে তিনে নিউজিল্যান্ডের কেইন উইলিয়ামসন (৮৪৪)।

ইংল্যান্ডের তারকা ব্যাটসম্যান জো রুট ৮৪৩ রেটিং পয়েন্ট নিয়ে চারে। অর্থাৎ, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থের মধ্যে মাত্র ১ পয়েন্ট করে ব্যবধান!

Check Also

লিটন কিংবা সোহান নয়, বাংলাদেশ দলের জন্য স্মার্ট অধিনায়ক খুঁজে পেল বিসিবি

সীমিত ওভারের ফরম্যাটে বাংলাদেশের সবচেয়ে নির্ভর যোগ্য ব্যাটসন্যানের নাম বললে সেখানে আফিফ হোসেনের নাম থাকবেই। …

Leave a Reply

Your email address will not be published.