Home / খেলার খবর / ডোপিং কেলেঙ্কারিতে নিষিদ্ধ দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার!

ডোপিং কেলেঙ্কারিতে নিষিদ্ধ দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার!

দক্ষিণ আফ্রিকার ব্যাটার জুবের হামজাকে নয় মাসের জন্য সব ধরনের ক্রিকেট এবং সংশ্লিষ্ট কর্মকাণ্ড থেকে নিষিদ্ধ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

গত জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকার পার্লে হামজার নমুনা পরীক্ষার পর সেটিতে নিষিদ্ধ ওষুধ ফিউরোসেমাইডের উপস্থিতি পাওয়া যায়। ২০২২ সালে ডব্লিউএডিএ নিষিদ্ধ ওষুধের তালিকার সেকশন এস৫-এ এই বস্তুর উল্লেখ রয়েছে।

নিজের ভুল স্বীকার করে আইসিসির শাস্তি মেনে নিয়েছেন হামজা। তিনি ভুলক্রমে তার বাবার হৃদরোগের ওষুধ খেয়েছিলেন, যার মাধ্যমে তার শরীরে আইসিসি কর্তৃক ওই নিষিদ্ধ বস্তু প্রবেশ করে। আগামী ২২ ডিসেম্বর আবারও ক্রিকেটে ফিরতে পারবেন ২৬ বছর বয়সী এই ক্রিকেটার।

এদিকে আইসিসিকে যেদিন পরীক্ষার জন্য নমুনা প্রদান করেছিলেন হামজা, সেদিন থেকে এরপর যে কয়টি ম্যাচ তিনি খেলেছেন, সেসবের পরিসংখ্যান রেকর্ড বই থেকে মুছে ফেলা হবে বলে জানিয়েছে আইসিসি।

নিষেধাজ্ঞার ফলে দক্ষিণ আফ্রিকার আসন্ন নিউজিল্যান্ড সফরে খেলা হবে না হামজার। কেপটাউনে জন্ম নেওয়া এই ক্রিকেটার এখন পর্যন্ত দেশের হয়ে ছয়টি টেস্ট এবং একটি ওয়ানডে খেলেছেন। ২০১৯ সালের জানুয়ারিতে পাকিস্তানের বিপক্ষে টেস্ট অভিষেক হয়েছিল তার। আর গত বছরের নভেম্বএ একমাত্র ওয়ানডে ম্যাচটি খেলেছিলেন নেদারল্যান্ডসের বিপক্ষে।

Check Also

দ্বিতীয় ইনিংসের শুরুটাও তেমন ভালো হয়নি বাংলাদেশ দলের

অ্যান্টিগা টেস্টে প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসের শুরুটাও তেমন ভালো হয়নি বাংলাদেশ দলের। তবে প্রথম …

Leave a Reply

Your email address will not be published.