Home / সর্বশেষ / তামিম-সাকিবদের সাজানো বাগানে ভাইরাস ঢোকাচ্ছে শান্ত মমিনুলরা!

তামিম-সাকিবদের সাজানো বাগানে ভাইরাস ঢোকাচ্ছে শান্ত মমিনুলরা!

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের ব্যাটিংবান্ধব উইকেটে ব্যাটিং সামর্থ্যের সর্বোচ্চ প্রদর্শনী করছে বাংলাদেশ ক্রিকেট দল। শ্রীলঙ্কার বোলার-ফিল্ডারদের খাটিয়ে, হতাশায় ডুবিয়ে রানপাহাড়ে চড়ার মঞ্চ প্রস্তুত করে ফেলেছে টাইগাররা। স্বাগতিকরা মাত্র ৩ উইকেট হারিয়েই করে ফেলেছে ৩১৮ রান।

নিজ শহরে সেঞ্চুরি হাঁকিয়ে উড়ন্ত সূচনা এনে দিয়েছিলেন তামিম ইকবাল। তাকে দারুণ সঙ্গ দেন মাহমুদুল হাসান জয়। মাঝে নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হক হতাশ করলেও, তামিম আহত হয়ে অবসর নেওয়ার পর বাকি সময় নির্বিঘ্নে কাটিয়ে দিয়েছেন মুশফিকুর রহিম ও লিটন দাস।

চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিন শেষে পরিস্কারভাবেই চালকের আসনে বাংলাদেশ। শ্রীলঙ্কা প্রথম ইনিংসে অলআউট হয়েছিল ৩৯৭ রানে। জবাবে এরই মধ্যে ৩ উইকেটে ৩১৮ রান করে ফেলেছে বাংলাদেশ। সফরকারীদের সংগ্রহ ছাড়িয়ে যেতে বাংলাদেশের প্রয়োজন আর ৭৯ রান।

নিজ শহরের মাঠে মাত্র দ্বিতীয়বারের মতো টেস্ট সেঞ্চুরি করে ১৩৩ রানে অপরাজিত রয়েছেন তামিম। তবে দ্বিতীয় সেশনের পর পানিশূন্যতার কারণে পেশিতে টান লেগে আহত অবসর নিয়েছেন তিনি। ফলে শেষ সেশন পুরোটাই খেলেছেন মুশফিক ও লিটন। দুজনই তুলে নিয়েছেন ফিফটি।

বাংলাদেশের ব্যাটিং দাপটের দিন হয়েছে অনেক কীর্তি। আগেরদিন করা বিনা উইকেটে ৭৬ রানের সঙ্গে আজ আরও ৮৬ রান যোগ করেছেন দুই ওপেনার তামিম ও জয়।

যার সুবাদে ৬২ মাস ও ৬১ ইনিংস পর টেস্ট ক্রিকেটে উদ্বোধনী জুটিতে শতরান পায় বাংলাদেশ। শেষ পর্যন্ত উদ্বোধনী জুটিতে বাংলাদেশের চতুর্থ সর্বোচ্চ রানের রেকর্ড গড়ে ভাঙে এই জুটি।

অবশ্য জুটি ভাঙার পেছনে জয়ের দায় অনেক বেশি। আসিথা ফার্নান্দো টানা লেগ সাইডে শর্ট বল করে তার জন্য ফাঁদ পেতেছিলেন। সেই ফাঁদে পা দিয়ে বসেন ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটি করা এ তরুণ ওপেনার। লেগস্ট্যাম্পের বাইরের বল খোঁচা মেরে কট বিহাইন্ড হওয়ার আগে ৫৮ রান করেন জয়।

উদ্বোধনী সঙ্গী নিজের ভুলে সাজঘরে ফিরলেও তামিম কোনো ভুল করেননি। পূর্ণ আধিপত্য নিয়ে খেলেই তুলে নিয়েছেন নিজের সেঞ্চুরি। সবমিলিয়ে ১৬২ বল খেলে ১২ চারের মারে ক্যারিয়ারের দশম, ঘরের মাঠে ষষ্ঠ, শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম এবং জহুর আহমেদ স্টেডিয়ামে দ্বিতীয় সেঞ্চুরি করেন তামিম।

এই ইনিংসটিকে ১৫২ রান পর্যন্ত নিয়ে যেতে পারলে বাংলাদেশের প্রথম ব্যাটার হিসেবে টেস্ট ক্রিকেটে ৫ হাজার রানের মালিক হবেন তামিম। কিন্তু সেটি হওয়ার আগেই দ্বিতীয় সেশন শেষে হাতের পেশিতে টান লাগায় আর ব্যাটিংয়ে নামেননি তিনি। তখন তার নামের পাশে ছিল ২১৭ বলে ১৩৩ রান।

পরে দিনের শেষভাগ অনায়াসেই কাটিয়ে দিয়েছেন মুশফিক ও লিটন। তামিমের মতো মুশফিকের সামনেও রয়েছে পাঁচ হাজার রানের ক্লাবে ঢোকার সুযোগ।

এজন্য তার প্রয়োজন ছিল ৬৮ রান। আজকের খেলা শেষ হওয়ার আগে মুশফিক করে ফেলেছেন ৫৩ রান। ফলে আর মাত্র ১৫ রান প্রয়োজন টাইগারদের সাবেক অধিনায়কের।

মুশফিকের সঙ্গে দারুণ জুটি গড়ে ফিফটি তুলে নিয়েছেন লিটনও। একের পর এক দৃষ্টিনন্দন শটে দিন শেষ হওয়ার আগে ৮ চারের মারে ১১৩ বলে ৫৪ রান করেছেন এ উইকেটরক্ষক ব্যাটার। অবিচ্ছিন্ন এ জুটিতে তাদের সংগ্রহ ৯৮ রান।

সংক্ষিপ্ত স্কোর শ্রীলঙ্কা প্রথম ইনিংস: ৩৯৭/১০, ১৫৩ ওভার (অ্যাঞ্জেলো ম্যাথিউজ ১৯৯, দিনেশ চান্ডিমাল ৬৬, কুশল মেন্ডিস ৫৪, ওশাদা ফার্নান্দো ৩৬, বিশ্ব ফার্নান্দো ১৭*; নাঈম হাসান ৬/১০৫, সাকিব আল হাসান ৩/৬০, তাইজুল ইসলাম ১/১০৭)।

বাংলাদেশ প্রথম ইনিংস (ব্যাটিং): ৩১৮/৩, ১০৭ ওভার (তামিম ইকবাল ১৩৩*, মাহমুদুল হাসান জয় ৫৮, মুশফিক ৫৩*, লিটন ৫৪*; কাসুন রাজিথা ২/১৭, আশিথা ফার্নান্দো ১/৫৫)।

Check Also

যে কৃষক ভালো, তার ফসলও ভালো: মাহিয়া মাহি

আজ চিত্রনায়িকা মাহিয়া মাহি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাঁপাইনবাবগঞ্জ-২ (গোমস্তাপুর, নাচোল, ভোলাহাট) আসনে মুহা. জিয়াউর …

Leave a Reply

Your email address will not be published.