Home / সর্বশেষ / এক ম্যাচে টি-টোয়েন্টির দুই বিশ্ব রেকর্ড জিব্রাল্টারের

এক ম্যাচে টি-টোয়েন্টির দুই বিশ্ব রেকর্ড জিব্রাল্টারের

ভ্যাল্লেটা কাপে প্রথম তিন ম্যাচেই হেরে গিয়েছিল জিব্রাল্টার। মাল্টায় অনুষ্ঠিত ছয় জাতির টি-টোয়েন্টি টুর্নামেন্টে আজ চতুর্থ ম্যাচে তারা নেমেছিল প্রথম দুই ম্যাচ হেরে বসা বুলগেরিয়ার বিপক্ষে।

শক্তিতে পিছিয়ে থাকা দল পেয়েই ঝাঁপিয়ে পড়েছিল জিব্রাল্টারের দুই ওপেনার। তাতে দুটি বিশ্ব রেকর্ড হয়ে গেছে আজ। মাল্টা, হাঙ্গেরি, চেক প্রজাতন্ত্র, জিব্রাল্টার, রোমানিয়া ও বুলগেরিয়াকে নিয়ে হচ্ছে ভ্যাল্লেটা কাপের তৃতীয় সংস্করণ।

১০ মে থেকে শুরু হওয়া এই টুর্নামেন্ট শেষ হবে ১৫ মে। এরই মধ্যে চার ম্যাচ জিতে ফাইনালে উঠে গেছে স্বাগতিক মাল্টা। ওদিকে জিব্রাল্টার আগেই ছিটকে পড়েছে টুর্নামেন্ট থেকে।

মার্সা স্পোর্টিং ক্লাব মাঠে আজ টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন জিব্রাল্টার অধিনায়ক বালাজি পাই। নিজেই ইনিংস উদ্বোধন করতে নেমেছেন। তাঁর সঙ্গী লুইস ব্রুস।

সেই যে নেমেছেন, ২০ ওভার শেষেও উইকেটে আর কাউকে নামতে দেননি দুজন। ৫৯ বলে ১১ চার ও ১ ছক্কায় ৮৬ রান করেছেন বালাজি। ওদিকে ব্রুস বালাজির সমান চার মারলেও ছক্কা মেরেছেন দুটি।

ব্রুসের ৬৩ বলের ইনিংসটি শতক থেকে নিশ্বাস দূরত্বে আটকে গেছে। শেষ ওভার ৮৩ ও ৮৫ রানে শুরু করেছিলেন বালাজি ও ব্রুস। দ্বিতীয় বলে প্রান্ত বদল করেন বালাজি।

শেষ ৪ বলে তিনটি চারে ১৪ রান তুলে ব্রুস অপরাজিত থাকেন ৯৯ রানে! দুজনের এমন রান উৎসবে ২১৩ রান তুলেছে জিব্রাল্টার, সেটাও বিনা উইকেটে।

গতকালই বুলগেরিয়ার বিপক্ষে চেক প্রজাতন্ত্রের সাবাবুন দাভিজি (১১৫) ও ডিলান স্টেইন (১০৬*) এর উদ্বো‌ধনী জুটি ২২০ রান তুলেছিল! কিন্তু দাভিজি আউট হয়ে যাওয়ায় কাল যা হয়নি, আজ তাই হয়েছে।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে কোনো উইকেট না হারিয়ে সর্বোচ্চ রানের ইনিংস এখন জিব্রাল্টারের। এর আগের রেকর্ডটি ছিল নিউজিল্যান্ডের। ২০১৬ সালে পাকিস্তানের বিপক্ষে তাড়া করতে নেমে বিনা উইকেটে ১৭১ রান তুলেছিল নিউজিল্যান্ড। আজ সে রেকর্ডটি দুইয়ে নেমে গেল।

জিব্রাল্টারের অন্য রেকর্ডটি আরও বেশি চমকপ্রদ। টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত মীমাংসা হয়েছে এমন ম্যাচে কোনো উইকেট না হারানোর সব কটি ইনিংসই ছিল দ্বিতীয় ইনিংসে।

অর্থাৎ তাড়া করতে নেমে ১০ উইকেটের জয় পাওয়ার ঘটনা সেগুলো। গত বছর লেসোথোর দেওয়া ২৭ রানের লক্ষ্য যেমন তাড়া করে ১০ উইকেটের জয় পেয়েছিল উগান্ডা।

কিংবা টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে কোনো উইকেট না হারিয়ে ১৫২ রানের লক্ষ্য ছুঁয়েছিল পাকিস্তান। কিন্তু প্রথমে ব্যাট করে কোনো উইকেট না হারানোর কীর্তি এই প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে।

দুই বিশ্ব রেকর্ডের ম্যাচে জয়ের স্বাদটাও জিব্রাল্টার পেয়েছে। বুলগেরিয়ার শুরুটা হয়েছে খুব বাজে। অধিনায়ক প্রকাশ মিশ্র ইনিংসের তৃতীয় বলে ডায়মন্ড ডাক (শূন্য বলে শূন্য) নিয়ে ফিরেছেন।

৬ উইকেটে ১৯২ রান করে ২১ রানে হেরেছে বুলগেরিয়া। আজ একটু পর আবার খেলতে হবে দলটিকে। তাদের প্রতিপক্ষ রোমানিয়া এখন খেলছে চেক প্রজাতন্ত্রের বিপক্ষে!

Check Also

লিটন কিংবা সোহান নয়, বাংলাদেশ দলের জন্য স্মার্ট অধিনায়ক খুঁজে পেল বিসিবি

সীমিত ওভারের ফরম্যাটে বাংলাদেশের সবচেয়ে নির্ভর যোগ্য ব্যাটসন্যানের নাম বললে সেখানে আফিফ হোসেনের নাম থাকবেই। …

Leave a Reply

Your email address will not be published.