Home / খেলার খবর / আইপিএলকে টেক্কা দিতে আসছে নতুন টি-টোয়েন্টি লিগ

আইপিএলকে টেক্কা দিতে আসছে নতুন টি-টোয়েন্টি লিগ

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগকে (আইপিএল) টেক্কা দিতে নতুন একটি ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি লিগ চালু করার ঘোষণা দিয়েছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)।

দেশটির বোর্ডের পক্ষে ক্রিকইনফোর প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।আগামী বছরের জানুয়ারি থেকে এ লিগ শুরু করার পরিকল্পনা হাতে নিয়েছে সিএসএ।

এজন্য টেলিভিশন সম্প্রচার চ্যানেল সুপারস্পোর্টের সঙ্গে কথাও বলেছে তারা। আপাতত ছয় দল নিয়ে শুরু হবে এ লিগ।সিএসএ’র দাবি, তাদের এ লিগট ‘আইপিএল ছাড়া অন্য ফ্র্যাঞ্চাইজিভিত্তিক লিগগুলোকে টেক্কা’ দেবে।

ক্রিকেট দক্ষিণ আফ্রিকার দেওয়া সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আইপিএলের মতোই নিলামে দলে ভিড়বেন খেলোয়াড়রা। তাতে আইপিএলের মতোই অর্থ খরচ করা হবে।

বিদেশি ক্রিকেটাররাও নিলামে অংশ নেবেন। প্রতি দলে সর্বোচ্চ চারজন বিদেশি খেলতে পারবেন। খেলোয়াড়দের আকর্ষণীয় বেতন দেওয়া হবে, যা আইপিএল ছাড়া বিশ্বের অন্যান্য লিগগুলোকে টেক্কা দেবে।

ব্যক্তিগত মালিকানায় ছয়টি দল খেলবে এ টুর্নামেন্টে। প্রতি মৌসুমে হবে ৩৩টি করে ম্যাচ, প্রতিটি দল একে অন্যের সঙ্গে গ্রুপ পর্বে খেলবে দুটি করে ম্যাচ। শীর্ষ তিন দলকে নিয়ে হবে প্লে-অফ।

ক্রিকেট দক্ষিণ আফ্রিকার প্রধান নির্বাহী ফোলেতসি মোসেকি বলছেন, একেবারেই নতুন একটা ইভেন্ট হবে এ লিগ টুর্নামেন্ট। নতুন কিছু তৈরি করতে পেরে আমরা রোমাঞ্চিত।

এরই মধ্যে স্থানীয় ও আন্তর্জাতিক বেশ কিছু বিনিয়োগকারী আগ্রহ দেখিয়েছে সুপারস্পোর্টের প্রধান নির্বাহী মার্ক জুরি বলছেন, নতুন এ লিগ দক্ষিণ আফ্রিকার ক্রিকেটের চেহারা বদলে দেবে।

Check Also

দুর্দান্ত খেলেও শেষ মুহুর্তে দুই গোল খেয়ে বিশ্বকাপ শুরু করলো মানের সেনেগাল

বিশ্বকাপে আগে কখনোই গ্রুপপর্বে আফ্রিকার কোন দলের কাছে হারেনি নেদারল্যান্ডস। অন্য দিকে সেনেগালও বিশ্বকাপে দু …

Leave a Reply

Your email address will not be published.