Home / বাংলা হেল্‌থ / অধিকার অর্জনের পর নতুন বার্তা দিল রোনালদো

অধিকার অর্জনের পর নতুন বার্তা দিল রোনালদো

অবশেষে নিজেদের অধিকার বুঝে নিল ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল। ম্যানচেস্টার ইউনাইটেড তারকা আগেই দাবি করেছিলেন, ২০২২ কাতার বিশ্বকাপে একটা জায়গা পর্তুগালের অধিকার।

কাল উত্তর মেসিডোনিয়াকে ব্রুনো ফার্নান্দেজের জোড়া গোলে ২-০ গোলে হারিয়ে সে জায়গা নিশ্চিত করে নিল তারা। এই উত্তর মেসিডোনিয়ার কাছেই ১-০ গোলে হেরে বিশ্বকাপের চূড়ান্ত পর্ব থেকে ছিটকে গেছে ইউরো শিরোপাধারী ইতালি।

ইউরোপীয় প্লে–অফে গত বৃহস্পতিবার রাত অবধি একই বিন্দুতে দাঁড়িয়ে ছিল পর্তুগাল আর ইতালি। ব্যাপারটি এমন দাঁড়িয়েছিল, হয় ইউরো চ্যাম্পিয়নরা বিশ্বকাপে যাবে, নয়তো রোনালদোর পর্তুগাল।

ইতালিকে বিশ্বকাপে দেখতে হলে রোনালদোকে বিদায় দিতে হবে, রোনালদোকে দেখতে হলে ইতালিকে। কিন্তু সে রাতে উত্তর মেসিডোনিয়া হিসাবটা একটু এলোমেলো করে দিয়েছিল। তারা নিশ্চিত করে, রোনালদোর ‘অধিকার’ প্রতিষ্ঠা করতে হলে লড়তে হবে তাদের সঙ্গেই।

বৃহস্পতিবার রাতেই পর্তুগাল নিজেদের কাজটা সেরে রেখেছিল অনেকটাই। তুরস্ককে ৩-১ গোলে হারিয়ে নিজেদের প্লে–অফে তুলেছিল। ফাইনালে ইতালির বদলে উত্তর মেসিডোনিয়াকে পেয়ে বাকি কাজটাও সারা হয়ে গেল কাল। রোনালদো খেলবেন তাঁর পঞ্চম বিশ্বকাপ।

উত্তর মেসিডোনিয়াকে হারিয়েই ইনস্টাগ্রামে ঢুকেছিলেন রোনালদো। নিজেদের অর্জনের বার্তাটা দিয়েছেন তিনি, ‘লক্ষ্য পূরণ! আমরা কাতার বিশ্বকাপে। আমরা আমাদের অধিকার আদায় করে নিয়েছি। আমাদের নিরন্তর সমর্থন দিয়ে যাওয়ার জন্য সব পর্তুগিজকে ধন্যবাদ।’

কালকের জয়ে রোনালদোর পঞ্চম বিশ্বকাপ তো বটেই, পর্তুগালও টানা ষষ্ঠবারের মতো বিশ্বকাপ নিজেদের জায়গা করে নিল। আগামী নভেম্বরে ৩৭ বছর বয়সী রোনালদো যখন নিজের পঞ্চম বিশ্বকাপে খেলতে নামবেন,

তখন তাঁর লক্ষ্য নিশ্চিত করেই থাকবে বাকি বিশ্বকাপগুলোকে ছাপিয়ে যাওয়া। ২০০৬ বিশ্বকাপে সেমিফাইনালে খেলেছিল পর্তুগাল। বিশ্বকাপে সেটিই ছিল রোনালদোর দেশের হয়ে সেরা সাফল্য।

পর্তুগালের কোচ ফার্নান্দো সান্তোসও নিশ্চয়ই এবার বড় কিছু করাতে চাইবেন দলকে দিয়ে। এ কোচের অধীনই ২০১৬ সালে ইউরো জিতেছিল পর্তুগাল। ২০১৯ সালে জিতেছিল ইউরোপীয় নেশনস লিগ। তিনি অবশ্য কাতারে সোনার ট্রফিটাকেই পাখির চোখ করেছেন, ‘আমি এর আগে দুটি শিরোপা জিতেছি দেশের হয়ে। কাতারে তৃতীয়টি জিততে চাই।’

Check Also

শান্ত থেকে মুস্তাফিজ- ব্যাটিংয়ে পারদর্শী হবেন ১১ জনই

বল হাতে সবাইকে হয়ত ঘাম ঝরাতে হয় না, কিন্তু স্পেশালিষ্ট ব্যাটার নন যারা তাদেরও ক্রিজে …

Leave a Reply

Your email address will not be published.