Home / সর্বশেষ / কোন উপায় না পেয়ে সমাঝোতার জন্য মুসলিম দেশ তুরস্কের পায়ে পরলো ইউক্রেন

কোন উপায় না পেয়ে সমাঝোতার জন্য মুসলিম দেশ তুরস্কের পায়ে পরলো ইউক্রেন

ইউক্রেনের রাজধানী কিয়েভ দখলে রুশ সামরিক বাহিনী পু রোমাত্রার আ ক্রমণ শুরু করেছে বলে ধারণা করা হচ্ছে। এই ধারণা জোরালো হয়েছে, কিয়েভের আশপাশের এলাকায় শনিবার রুশ সৈন্যদের সঙ্গে ইউক্রেনের সামরিক বাহিনীর লড়াইয়ের তী ব্রতা ব্যাপক বৃ দ্ধি পাওয়ায়।

ইউক্রেনের ক্ষমতাসীন দল সার্ভেন্ট অব পিপল প্রস্তাব দিয়েছে, ন্যাটোর সদস্য হওয়ার বদলে রাশিয়া, তুরস্ক ও যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তি করুক ইউক্রেন। বর্তমানে ক্ষমতায় আছে ভলোদিমির জেলেনস্কির দল।

এ দলটির বরাত দিয়ে গণমাধ্যম ইউক্রেইনস্কা প্রাভদা জানিয়েছে এমন খবর। দলটি প্রস্তাবে বলেছে, ন্যাটো আগামী ১৫ বছরের মধ্যে ইউক্রেনকে তাদের জোটে অন্তর্ভুক্ত করার বিষয়ে চিন্তাও করবে না।

ন্যাটো ইউক্রেনকে বিষয়টি জানিয়ে দিয়েছে।ফলে ন্যাটোর কাছ থেকে নিরাপত্তা পাওয়ার বদলে রাশিয়ার সঙ্গেই নিরাপত্তার বিষয়ে চুক্তি করা হবে বুদ্ধিমানের কাজ। দলটির দাবি,

রাশিয়ার সঙ্গে নিরাপত্তা চুক্তি করলে তারা আইনগতভাবে ইউক্রেনের সার্বভৌমতাকে স্বীকার করতে বাধ্য থাকবে। তাছাড়া ইউক্রেনের জনগণ ও ইউক্রেনের সরকারকে হুমকি দেওয়া থেকে রাশিয়াকে বিরত রাখবে।

এদিকে ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি বিশেষ সামরিক অভিযান শুরু করেন রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার এ সামরিক অভিযানের ঘোষণার পর ইউক্রেনের বেশ কয়েকটি শহরকে বিধ্বস্ত করে দিয়েছে রুশ সেনারা।

বর্তমানে মারিউপোল, খারকিভসহ বেশ কয়েকটি বড় শহরে সাধারণ মানুষ মানবেতর জীবন যাপন করছেন। শহরগুলোর বাসিন্দারা খাবার ও বাসস্থানের কষ্টে পড়েছেন।

Check Also

পেনাল্টি শুট আউটে কাজে লাগিয়ে স্পেনকে হারিয়ে দিল মরক্কো

শক্তির বিচারে পিছিয়ে থাকলেও মরক্কোর মাঠের খেলায় পাওয়া গেলো না সেই ছাপটুকুও। কাউন্টার অ্যাটাকে বেশ …

Leave a Reply

Your email address will not be published.